Sylhet Today 24 PRINT

অধিকারবঞ্চিত শিশুদের জন্যে ‘স্বপ্নালোড়ন’

নিজস্ব প্রতিবেদক |  ১০ মার্চ, ২০১৬

সমাজ ও দেশ বদলানোর ব্রত নিয়ে এগিয়ে চলছে ‘স্বপ্নালোড়ন’ নামক সেচ্ছাসেবী প্রতিষ্ঠানের। প্রতিষ্ঠানটি খুব অল্প সময়ের মধ্যে সারাদেশে ব্যাপক সাড়া ফেলেছে।

জানা যায়, ২০১৫ সালের ২০ আগস্ট রাজধানী ঢাকা থেকে যাত্রা শুরু করে এ সংগঠনটি। এই অল্প সময়ের মধ্যে সংগঠনটি ঢাকা মহানগর শাখার অধীনে আজিমপুর, মিরপুর শাখার অধীনে মিরপুরের পর আগারগাঁও এলাকায় গড়ে শিক্ষা ক্যাম্প, যেখানে সমাজের পিছিয়ে পড়া ও অধিকারবঞ্চিত শিশুদের শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

কেবল ঢাকা মহানগরীই নয়, এ ৬ মাসে স্বপ্নালোড়নের শাখা গড়ে উঠছে সিলেট, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, লালমনিরহাটের মতো বিভাগীয় ও জেলা শহরে।

সমাজের সকল প্রতিবন্ধকতার বিরুদ্ধে সামাজিক আলোড়ন গড়ে তুলতে, স্বপ্নের এই আলোড়নকে সংঘবদ্ধ করতে এই সংগঠনের স্বপ্নালোড়ক (স্বেচ্ছাসেবক) সংখ্যা প্রায় সাড়ে পাঁচশ'।

স্বপ্নালোড়নের ডাকে ইতোমধ্যেই সাড়া দিয়েছেন বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। সংহতি ও সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন  জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা, আনামুল হক বিজয়, তরুণ পেসার তাসকিন আহমেদ থেকে শুরু করে নির্মাতা অমিতাভ রেজা, গায়ক ম্যাক হক খ্যাত মাকসুদুল হক, গায়ক তানজির তুহিন, শিরোনামহীনের জিয়াউর রহমান, নেমেসিস ব্যান্ডের জোহাদ, ডিও হক, অভিনেতা ফজলুর রহমান বাবু, অভিনেতা মোশারফ করিম কিংবা সুবর্ণা মুস্তফার মতো জাতীয় পর্যায়ের মানুষেরা।

স্বপ্নালোড়ন  সম্পর্কে সংগঠনটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মো. আকরামুজ্জামান শুভ বলেন, আমরা সংগঠন হিসেবে শুরু থেকে আমাদের মূল কাজটা স্পষ্ট করার চেষ্টা করেছি। স্বপ্নের যেমন কোন গণ্ডি নেই, সেই স্বপ্নের আলোড়নেরও কোন গণ্ডি নেই।

সামাজিক আলোড়ন গড়ে তুলে অধিকার নিশ্চিত করাই আমাদের মূল উদ্দেশ্য, উল্লেখ করেন শুভ।

শুভ আরও বলেন, বাংলাদেশের একমাত্র সংগঠন হিসেবে স্বপ্নালোড়নই কেবল তাঁদের কার্যক্রম সপ্তাহের ৭দিন চালিয়ে যাচ্ছে।

"সার্বিক এই কার্যক্রমে আমাদের আরও সমর্থন,স্বপ্নালোড়ক দরকার। সফলভাবে এগিয়ে যেতে বাংলাদেশের মানুষের স্বেচ্ছায় অংশগ্রহণটাই আমাদের খুব দরকার। আপনাদের যেকোনো অংশগ্রহণই পারে আমাদেরকে প্রভাবিত করতে। সামগ্রিক আলোড়নে সর্বোপরি বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে।"

উল্লেখ্য, সংগঠনটিতে স্বপ্নালোড়ক হিসেবে যোগ নিতে সপ্তাহে মাত্র ২ ঘণ্টা করে সময় চাওয়া হচ্ছে যেকোন বয়সী স্বেচ্ছাসেবকের কাছ থেকে।

সংগঠনটির নিয়মিত কার্যক্রম প্রতিদিনের শিক্ষা ক্যাম্পের পাশাপাশি বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালনের সাথে সাথে আগামী ১২জুন "বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস"-এ বাংলাদেশের ৬৪ জেলার ৬৮স্থানে তাঁরা শ্রমজীবী শিশুদের সাথে নিয়ে শিশুশ্রমের বিরুদ্ধে আলোড়নের ডাক দিবে।

সংগঠনটি সম্পর্কে বিস্তারিত জানা যাবে ০১৮৫১৩১৪৬৫৪, ০১৯৫৬৩১৫৮৬২, ০১৯৪১৫০০০১৭ নাম্বারে। স্বপ্নালোড়নের কেন্দ্রীয় কার্যালয় ঢাকার ইন্দিরা রোডের ৬৬-এম, নোয়াখালী গলি, পশ্চিম রাজাবাজারের নিচ তলায়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.