Sylhet Today 24 PRINT

রাস্তার কুকুরদের জন্যে কৃমিনাশক ঔষধ

নিজস্ব প্রতিবেদক |  ১৪ মে, ২০১৬

রাস্তার কুকুরদের কজনই বা খেয়াল রাখে। কুকুরজন্মে অগত্যা তাড়া খাওয়া আর ধিক্কার যেখানে স্বাভাবিক ব্যাপার বলেই ধরে নেয় সকলে সেখানে রাস্তার কুকুরদের জন্যে কেউ কি এখন ঔষধ নিয়ে পথে পথে ঘুরে ফেরে।

মনে হচ্ছে অবাক কাণ্ডকীর্তি, কিন্তু বাস্তবে হলো তা-ই!

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় এর প্রাণী অধিকার সংরক্ষণ নিয়ে কাজ করা সংগঠন 'প্রাধিকার' পালন করল রাস্তার কুকুরদের কৃমিনাশক খাওয়ানোর ক্যাম্পেইন।

শুক্রবার (১৩ মে) সকালে ক্যাম্পাসের ফুচকা চত্বর থেকে এ ক্যাম্পেইন শুরু হয়।

শুরুতেই সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় এর ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্স অনুষদের মেডিসিন বিভাগের শিক্ষক ডঃ মাহফুজুর রহমান, ক্যাম্পেইন এর প্রয়োজনীয়তা এবং কিভাবে কুকুরদের কৃমিনাশক খাওয়াতে হবে এ ব্যাপারে
দিকনির্দেশনা দেন প্রাধিকার এর সকল উপস্থিত কর্মীদের।

এরপর প্রাধিকারের উপস্থিত সদস্যগণ ৪ টি দলে বিভক্ত হয়ে কুকুরদের কৃমিনাশক খাওয়ানোর কাজ শুরু করে দেন। এসময় একটি দল ক্যাম্পাসের ভেতর এবং টিলাগড় ইকোপার্ক এলাকায়, বাকি ৩ টা দল বালুচর, জোনাকি পয়েন্ট এবং পুরো
নতুন বাজার এলাকায় কৃমিনাশক ঔষধ পাউরুটির সাথে মিশিয়ে কুকুরদের খাওয়ায়।

এ সময় এলাকার অনেক মানুষ প্রাধিকার কর্মীদের কাজে সহায়তা করেন। আজ প্রায় দেড় শতাধিক কুকুরকে এই কৃমিনাশক ঔষধ খাওয়ানো হয়।

প্রাধিকার সভাপতি মঞ্জুর কাদের চৌধুরী বলেন "কুকুর হচ্ছে মানুষের কাছাকাছি থাকা প্রাণী গুলোর মধ্যে অন্যতম, যাদের মাধ্যমে ছড়াতে পারে অসংখ্য রোগ-বালাই, এদের শরীর স্বাস্থ্য ভাল রাখার মাধ্যমে আমরা আমাদের বিভিন্ন রোগ নিয়ন্ত্রণে রাখতে পারি, এই কৃমিনাশক ক্যাম্পেইন অত্র এলাকার কুকুর গুলোর কৃমি নিয়ন্ত্রণে অনেকাংশে সাহায্য করবে"।

এই ক্যাম্পেইন এ প্রাধিকারের সাথে সহায়তা করে পেটা ইন্ডিয়া।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.