Sylhet Today 24 PRINT

কচ্ছপের জন্য ভালোবাসা

অনলাইন প্রতিবেদক |  ০৭ জুলাই, ২০১৬

দুটি সামুদ্রিক কচ্ছপকে তাদের আবাস থেকে ধরা হয়েছিলো, নিয়ে যাওয়া হয়েছিলো স্থানীয় বাজারে। খাদ্য হিসেবে স্থানীয়ভাবে বেশ জনপ্রিয় এ সামুদ্রিক কচ্ছপ। তাদের ভাগ্যে যেন মৃত্যুই লিখা ছিলো।

কিন্তু এ সময় একবুক ভালোবাসা নিয়ে উপস্থিত হন অ্যারন কালিং ও তার সহকর্মী। প্রায় ৪০ ডলারে তারা কিনে নেন কচ্ছপ দুটিকে। নিজের গাড়িতে করে নিয়ে হাজির হন ৫ কিলোমিটার দূরে সমুদ্রতীরে। পরিচিত আবাসেই ফিরিয়ে দেন কচ্ছপদুটিকে।

সম্প্রতি নিজের ফেসবুকে কচ্ছপ উদ্ধার নিয়ে লেখেন ও ছবি প্রকাশ করেন পাপুয়া নিউগিনির অ্যারন কালিং। এটিই তাদের প্রথম উদ্ধারকাজ নয়। এখন পর্যন্ত ১০টি সামুদ্রিক কচ্ছপ উদ্ধার করে আবাসস্থল সমুদ্রে ফিরিয়ে দিয়েছেন অ্যারন ও তার সহকর্মীরা। তাদের এ ভালোবাসা নিয়ে সম্প্রতি ‘থিংকিং হিউম্যানিটি’ নামে একটি মানবিকতা বিষয়ক সংবাদ মাধ্যম প্রতিবেদন প্রকাশ করেছে।

সাত রকম সামুদ্রিক কচ্ছপের মধ্যে ছয় রকম কচ্ছপই বিলুপ্তপ্রায় প্রজাতিভুক্ত বা হুমকির মুখে। যদিও বিশ্বব্যাপী সামুদ্রিক কচ্ছপ শিকার এখনো নিষিদ্ধ করা হয়নি। পাপুয়া নিউগিনি, মেক্সিকো ও অস্ট্রেলিয়াতে বিপুল পরিমাণে সামুদ্রিক কচ্ছপ শিকার করা হয়।
সম্প্রতি এক গবেষণায় জানা যায়, বছরে প্রায় ৪২ হাজার সামুদ্রিক কচ্ছপ শিকার করা হয় এবং যার মধ্যে প্রচুর সামুদ্রিক কচ্ছপ জেলেদের জালে ধরা পড়ে মারা যায়, কেবলমাত্র অপ্রয়োজনীয় সামুদ্রিক প্রাণী হিসেবে। বিশ্বব্যাপী সামুদ্রিক কচ্ছপ ধরা বন্ধে পরিবেশবাদী সংগঠনরা দীর্ঘদিন ধরেই দাবি জানাচ্ছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.