Sylhet Today 24 PRINT

‘এলিয়েন’ অনুসন্ধানে নিজেকে যুক্ত করলেন স্টিফেন হকিংস

সিলেটটুডে ডেস্ক |  ২১ জুলাই, ২০১৫

এলিয়েন বলে কিছু আছে কীনা এ নিয়ে আলোচনা দীর্ঘদিনের, সমাধান আসেনি অদ্যাবধি।কবে আসবে তাও এখনও নিশ্চিত না। তবে আগামী এক দশকের মধ্যে এলিয়েন বা ভিনগ্রহের প্রাণী অনুসন্ধান-উদ্যোগের সঙ্গে নিজেকে যুক্ত করেছেন বিশ্বখ্যাত পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিংস।

সোমবার (২০ জুলাই) যুক্তরাজ্যের লন্ডনে রয়্যাল সোসাইটি সায়েন্স একাডেমিতে এ ঘোষণা দেয়া হয়।

সিলিকন ভ্যালির রাশিয়াভিত্তিক একজন উদ্যোক্তার এ প্রকল্প চলবে আগামী ১০ বছর আর এতে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১০ কোটি ডলার।

পৃথিবীর বাইরে মহাবিশ্বে অন্য কোথাও প্রাণ আছে কি-না, সেই খোঁজ চলছে প্রায় ৫০ বছর ধরে। অনেকেই মনে করেন, একদিন আমরা ঠিক পেয়ে যাবো আমাদের মহাজাগতিক সঙ্গীসাথীদের। তবে এই যোগাযোগটা যে খুব নিকট ভবিষ্যতে হবে না বলেই অনুমেয়।

তবে ভিনগ্রহীদের অস্তিত্ব নিয়ে বিজ্ঞানীদের চেয়ে সবচেয়ে বেশি গবেষণা করেছেন জ্যোতির্বিজ্ঞানীরা। এবার তাতে যোগ হতে যাচ্ছে ভিন্নমাত্রা। এলিয়েন আছে কী নেই—এ প্রশ্নের উত্তর খুঁজতে ইতিহাসের সবচেয়ে বড় অনুসন্ধান প্রকল্পটি শুরু হলো বিশ্বখ্যাত ব্রিটিশ পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিংয়ের অংশগ্রহণের মাধ্যমে। যুক্তরাজ্যের লন্ডেন রয়্যাল সোসাইটি সায়েন্স একাডেমিতে উদ্যোগটির ঘোষণা অনুষ্ঠানে হকিং এর সঙ্গে নিজেকে যুক্ত করার ঘোষণা দেন।

সিলিকন ভ্যালির রাশিয়াভিত্তিক উদ্যোক্তা উইরি মিলনার এর সঙ্গে যুক্ত হয়েছেন। উদ্যোগটির নাম ব্রেক থ্রু লিসেন। এলিয়েন বা ভিনগ্রহী খোঁজার ক্ষেত্রে এ যাবতকালের মধ্যে নেয়া বৈজ্ঞানিক অনুসন্ধানগুলোর মধ্যে এটিই সবচেয়ে বড় ও নিবিড় অনুসন্ধান।

গবেষকরা বলছেন, এলিয়েন খুঁজতে বেতার তরঙ্গ ও লেজার সংকের পাশাপাশি এই উদ্যোগটির মাধ্যমে বিশ্বের বড় বড় টেলিস্কোপগুলাকেও কাজে লাগানো হবে বলে জানা গেছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.