Sylhet Today 24 PRINT

ফেস মাস্ক নিয়ে জরুরি কথা

ডা. জাহিদুর রহমান |  ১০ মার্চ, ২০২০

একজন সচেতন নাগরিক হিসেবে সঠিক সময়ে, সঠিক তথ্য দিয়ে সাধারণ মানুষকে সচেতন করা আমাদের দায়িত্ব। সেটি করতে যেয়ে আমরা যেন ভুল তথ্য দিয়ে তাদের বিভ্রান্ত না করি। আমরা হুজুগে বাঙালি অনেক জিনিসই কিনে ফেলি কিন্তু কোন জিনিসই নিয়ম মেনে মাপমত ব্যবহার করি না। ফেস মাস্কের বেলাতেও তাই হচ্ছে। অথচ ফেস মাস্ক সঠিক মাপের না হলে এবং এটি সঠিক নিয়মে ব্যবহার না করলে আমাদের উপকারের চেয়ে অপকার বেশি করতে পারে।

করোনা ভাইরাস আতঙ্কে গত কয়েক দিনে ফেস মাস্ক ব্যবহার করার পরিমাণ কয়েক গুণ বেড়ে গেছে। গত কয়েকদিনের অভিজ্ঞতায় সবচে বেশি মানুষ দেখলাম কাপড়ের তৈরি মাস্ক (নেকাবও এই গোত্রে পড়ে) ব্যবহার করছেন। অথচ এ ধরণের মাস্ক ভাইরাস, ব্যাকটেরিয়া এবং বাতাসে সাথে মিশে থাকা ক্ষতিকর গ্যাসীয়, তরল ও কঠিন পদার্থ থেকে কোনধরনের সুরক্ষা দেয়া না। এমনকি এগুলো ব্যবহারকারীর শরীর থেকে নির্গত হওয়া কফ, লালা, ঘাম, থুথুর স্পর্শ থেকে অন্যদের মুক্ত রাখতে পারে না। উল্টো দীর্ঘক্ষণ কিংবা একই মাস্ক বারবার ব্যবহারের ফলে আমরা নিজেদের শরীরে ভাইরাস ব্যাকটেরিয়া চাষাবাদ করার পরিবেশ তৈরি করতে পারি।

শ্বাসকষ্টের রোগী এ ধরণের মাস্ক ব্যবহার করলে শ্বাসকষ্ট আরও বেড়ে যেতে পারে, এমনকি হার্ট ফেইলিউর পর্যন্ত হতে পারে। তাছাড়া এ ধরনের মাস্ক পড়ে আমরা নিজেকে সুরক্ষিত মনে করে নিশ্চিন্তে দূষিত পরিবেশে চলাফেরা করে আরও বেশি ক্ষতির সম্মুখীন হতে পারি।

কাপড়ের মাস্কের পর সবচে বেশি ব্যবহার করা হচ্ছে সার্জিক্যাল মাস্ক। এই ধরনের মাস্কের মূল কাজ, ব্যবহারকারীর নাক মুখ থেকে নির্গত হওয়া কফ, লালা, থুথু ইত্যাদি থেকে অন্যদের রক্ষা করা এবং বাইরে রক্তের ছিটা ফোটা থেকে ব্যবহারকারীকে স্পর্শমুক্ত রাখা। সঠিক নিয়মে ব্যবহার করলে এটি ভাইরাস এবং ব্যাকটেরিয়া থেকে কিছু মাত্রায় হলেও সুরক্ষা দিয়ে থাকে। তবে বিশেষজ্ঞদের মতে ভাইরাস, ব্যাকটেরিয়াসহ বিভিন্ন ক্ষতিকর কঠিন, জলীয় এবং বায়বীয় পদার্থ থেকে সুরক্ষা দিতে ফেসমাস্ক হিসেবে একমাত্র N95 গ্রেডের মাস্ক বা রেসপিরেটর ব্যবহার করা উচিত। এবং সেগুলো অবশ্যই CDC এবং NIOSH approved সুনির্দিষ্ট কয়েকটি কোম্পানির হতে হবে এবং অবশ্যই সব রকম নিয়ম মেনে ব্যবহার করতে হবে। বিশেষ করে মাস্ক ব্যবহারের আগে এবং পরে সঠিক নিয়মে হাত ধুতে হবে। এই কাজটি মাস্ক ব্যবহারের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ হলেও আমরা কেউ এটি নিয়ে কোন কথা বলছি না। হাত ময়লা থাকলে মাস্ক পরেও লাভ নেই, ভাইরাস চোখের মাধ্যমে বা সরাসরি ত্বকে স্পর্শ করার মাধ্যমেও আমাদের শরীরে প্রবেশ করতে পারে।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে জানানো হয়েছে, তারা SARS-CoV-2 আক্রান্ত রোগী এবং তাকে সেবাদানকারী ডাক্তার, নার্সসহ অন্যান্য হেলথ পারসোনালদের জন্য যথেষ্ট পরিমাণে N95 গ্রেডের মাস্ক সরবরাহ করার চেষ্টা করছেন। সারা পৃথিবীতেই এখন এই মাস্কের সংকট, এই তথ্যটিও সবার মাথায় রাখতে হবে। বাকিরা পরবেন সার্জিক্যাল মাস্ক এবং শুধুমাত্র নিজে সর্দি কাশিতে আক্রান্ত হলে কিংবা সর্দি কাশিতে আক্রান্ত কারো সংস্পর্শে গেলে বা যাওয়ার সম্ভাবনা থাকলে। কারণ হল কাপড়ের তৈরি মাস্ক কোন উপকারে আসে না।

অন্যদিকে N95 গ্রেডের মাস্ক বা রেসপিরেটর ব্যয়বহুল এবং তুলনামূলকভাবে দুষ্প্রাপ্য। হার্টের রিংয়ের মূল্য নির্ধারণের সময় ওষুধ প্রশাসন অধিদপ্তর অন্যান্য মেডিকেল ইকুপমেন্টের মত সার্জিক্যাল মাস্কেরও মূল্য নির্ধারণ করে দিয়েছিল। তাদের কাছে সব আমদানিকারকদের তালিকা আছে। সুতরাং সরকারের এই বিষয় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো সক্রিয় হলে এবং একজনই বংশের সবার জন্য কিনে না ফেললে বাজারে অন্তত সার্জিক্যাল মাস্কের অভাব হওয়ার কথা না।

সবশেষে আবারো একটি কথা বলতে চাই, সার্জিক্যাল কিংবা N95 গ্রেডের মাস্ক, যেটাই হোক এগুলো কিন্তু কোনভাবেই একবারের বেশি ব্যবহার করা যাবে না। একটি মাস্ক সর্বোচ্চ ৮-১০ ঘণ্টা ব্যবহার করা যায়। কোন কারণে ভিজে গেলে বা অতিরিক্ত নোংরা হয়ে গেলে আরও আগেই ফেলে দিতে হবে। মাস্ক অবশ্যই নিয়ম অনুযায়ী এবং নির্দিষ্ট মাপের পরতে হবে। WHO বা CDC-এর ওয়েবসাইটে নানা রকমের ভিডিও আছে, সেগুলো দেখতে পারেন।

ডা. জাহিদুর রহমান: ভাইরোলজিস্ট, সহকারী অধ্যাপক, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ, ঢাকা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.