Sylhet Today 24 PRINT

পিপিই

ডা: নাজিম অপু |  ২৪ এপ্রিল, ২০২০

স্বাস্থ্য ঝুঁকি কমানোর জন্য যা যা ব্যবহার করা হয় তাই পার্সোনাল প্রটেক্টিভ ইকুইপমেন্ট (পিপিই) বা ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী। বিভিন্ন পেশায় এই পিপিই বিভিন্ন রকম হয়ে থাকে।

পিপিই:
১. ভালো মানের মাস্ক (এন৯৫/এফএফ২/কেএন৯৫)
২. গগলস
৩. গ্লাভস
৪. ফেস শিল্ড
৫. গাউন

করোনা ভাইরাস মানুষের দেহে প্রবেশ করে মূলত নাক দিয়ে। চোখ ও মুখ দিয়েও ঢুকতে পারে। তাই, এই ভাইরাস থেকে সুরক্ষার জন্য প্রথমেই দরকার ভালো মানের মাস্ক। এবং এই মাস্ক হচ্ছে পিপিই-র প্রধান উপাদান।

অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস (AIIMS) এ স্বাস্থ্যকর্মীদের ব্যাক্তিগত নিরাপত্তার জন্য এন ৯৫ মাস্ক দীর্ঘস্থায়ী ব্যবহারের স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (SOP)*

১. আপনাদেরকে এন ৯৫ মাস্ক প্রদান করা হয়েছে। আপনাদেরকে এর সাথে একটি বড় বাদামি বর্ণের কাভার ও ১, ২, ৩ এবং ৪ লেখা বাদামি বর্ণের ৪ টি ছোট কাভার দেয়া হয়েছে। (যদি না দেয়া হয়ে থাকে তবে আপনার ইনডেন্টিং অফিসিয়ালকে বলুন পি আর সি থেকে সংগ্রহ করতে )

২. প্রত্যেকটি এন ৯৫ মাস্ক কাগজের তৈরী ব্যাগে রাখুন এবং ব্যাগ ও মাস্ক উভয়কে ১, ২, ৩ ও ৪ দিয়ে চিহ্নিত করুন। ৫ নম্বরটি রিজার্ভ হিসেবে সরবরাহ করতে হবে।

৩. প্রথমদিন যখন আপনি দায়িত্ব পালন করতে বাইরে যাবেন তখন ১ নং মাস্কটি পরিধান করুন। সঠিক পদ্ধতিতে কিভাবে মাস্ক পরিধান করতে হয় তা শিখুন। এটি খুবই গুরুত্বপূর্ণ। আপনার এলাকার সংক্রমণ প্রতিরোধ দল সঠিক পদ্ধতিতে মাস্ক পরিধানের নিয়ম আপনার কাছে ব্যাখ্যা করবেন।

৪. আপনি যখন বাসায় ফিরবেন তখন ব্যবহারকৃত এন ৯৫ মাস্কটি ১ নং ব্যাগে রাখুন এবং এটিকে ৪ দিনের জন্য শুকাতে দিন। সূর্যের আলো প্রয়োজনীয় নয়। মাস্কটি বাইরে ফেলে দিবেন না।

৫. দ্বিতীয়দিন যখন আপনি দায়িত্ব পালন করতে বাইরে যাবেন তখন ২ নং মাস্কটি পরিধান করুন। আপনি যখন বাসায় ফিরবেন তখন ব্যবহারকৃত এন ৯৫ মাস্কটি ২ নং ব্যাগে রাখুন এবং এটিকে ৪ দিনের জন্য শুকাতে দিন।

৬. তৃতীয় এবং চতুর্থদিন একই কাজ করুন।

৭. পঞ্চমদিন ১ নং এন ৯৫ মাস্কটি পুনরায় ব্যবহার করুন।

উদাহরণস্বরূপ আপনি যদি ১ নং মাস্কটি ৮ই এপ্রিল, বুধবার ব্যবহার করা করেন তাহলে ১২ ই এপ্রিল, রবিবারএটি পুনরায় ব্যবহারের জন্য পাওয়া যাবে।

৮. CDC আটলান্টা, ইউএসএ এর সুপারিশ অনুযায়ী ৪ টি মাস্কের প্রত্যেকটি ৫বার করে ব্যবহার না হওয়া পর্যন্ত অভ্যাসটি পুনরাবৃত্তি করুন। ২০ দিনের মধ্যে ৪ টি মাস্কই ব্যাবহৃত হয়ে যাবে (এই উদাহরণে ২৭ এপ্রিল ২০২০, সোমবার)

৯. ব্যাবহৃত এই ব্যাক্তিগত এন ৯৫ মাস্ক পুনঃ ব্যবহার এবং পুনঃ ব্যবহারের ব্যবস্থা করার জন্য বিবেচিত হবে না।

১০. বড় বাদামি ব্যাগটিতে ব্যাবহৃত ৪টি মাস্কই রাখুন এবং আপনার ওয়ার্ড/এলাকায় হলুদ রংয়ের বর্জ্যের ঝুড়িতে ফেলুন এবং ইন্ডেন্টিং নার্সকে অবহিত করুন।

১১. ২০ দিন পর আপনাকে ৫টি নতুন এন ৯৫ মাস্ক সরবরাহ করা হবে।

যেহেতু স্ট্যান্ডার্ড মাস্ক অপ্রতুল তাই আমার মতে প্রত্যেক স্বাস্থ্যকর্মীকে এক সাথে ৫ টি এন৯৫/এফএফ২/কেএন৯৫ মাস্ক সহ পিপিই দেওয়া যাতে মাস্ক পুনঃব্যবহার করতে পারে।

ডা: নাজিম অপু: রেজিস্ট্রার, হেমটোলজি, নর্থ ইস্ট মেডিকেল কলেজ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.