Sylhet Today 24 PRINT

করোনা আক্রান্ত ব্যক্তির কাছে গেলেই সতর্ক করবে অ্যাপ

সিলেটটুডে ডেস্ক |  ০৫ জুন, ২০২০

নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির বিস্তার রোধে সারাদেশের নাগরিকেদের জন্য পরীক্ষামূলক স্মার্টফোন অ্যাপ চালু করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

বৃহস্পতিবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ভিডিও কনফারেন্সে ‘করোনা ট্রেসার বিডি’ শীর্ষক অ্যাপটি উদ্বোধন করেন।

বিজ্ঞাপন

করোনা আক্রান্ত ব্যক্তির কাছাকাছি গেলে অ্যাপটি ব্যবহারকারীদের সতর্ক করবে। এজন্য আগে থেকেই অ্যাপটি ডাউনলোড করে স্মার্টফোনের ব্লুটুথ ও লোকেশন অপশন চালু রাখতে হবে। অ্যাপটি ডেভেলপ করেছে দেশের শীর্ষস্থানীয় টেক স্টার্টআপ সহজ লিমিটেড।

অনুষ্ঠানে জানানো হয়, করোনা ট্রেসার বিডি অ্যাপটি ব্লুটুথ ও আধুনিক প্রযুক্তি ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে দু'জন ব্যবহারকারীর কাছাকাছি থাকার সময় এবং ব্যবহারকারীর অবস্থান সুরক্ষিতভাবে সংরক্ষণ করে রাখবে। যখনই অন্য কোনো অ্যাপ ব্যবহারকারী একটি নির্দিষ্ট দূরত্বের মধ্যে আসবে তখনই অ্যাপ দুটি নিজেদের মধ্যে ‘ডিজিটাল হ্যান্ডশেক’ করে প্রয়োজনীয় তথ্য সুরক্ষিতভাবে আদান-প্রদান করবে। গুগল প্লে স্টোর থেকে ‘করোনা ট্রেসার বিডি’ অ্যাপটি ডাউনলোড করা যাবে অথবা সরাসরি স্মার্টফোন থেকে (https://play.google.com/store/apps/details?id=com.shohoz.tracer) ক্লিক করেও অ্যাপটি ডাউনলোড করা যাবে।

উল্লেখ্য, আইসিটি বিভাগের উদ্যোগে অ্যাপটি তৈরিতে কাজ করেছে স্বাস্থ্য অধদিপ্তর, আইইডিসিআর, এটুআই, এসডিএমজিএ এবং সহজ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.