Sylhet Today 24 PRINT

ফেসবুকে যেভাবে নিজের ‘অ্যাভাটার’ বানাবেন

নিজস্ব প্রতিবেদক |  ১৬ সেপ্টেম্বর, ২০২০

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক নিয়ে এসেছে ‘অ্যাভাটার’। নতুন এই ট্রেন্ডে মজেছেন ফেসবুক ব্যবহারকারীরা।

ফেসবুক বলছে, এর মাধ্যমে ব্যবহারকারীরা নিজেদের ভাবভঙ্গি এবং প্রতিক্রিয়া আরও সরাসরি এবং সাবলীলভাবে প্রকাশ করতে পারবেন অন্য বন্ধুদের কাছে।

সিএনএন এর প্রতিবেদন অনুযায়ী, গত বছর পরীক্ষামূলকভাবে বিশ্বের কিছু দেশে অ্যাপল আইওএস অপারেটিং সিস্টেমে প্রথম প্রকাশিত হয় অ্যাভাটার ফিচার। এরপর চলতি বছরের গেল মে মাসে আইওএস চালু হয় মার্কিন যুক্তরাষ্ট্রে। সেই সময় ফেসবুক অ্যাপ বিভাগের প্রধান ফিজি সিমি এক পোস্টে বলেছিলেন, এখন বেশিরভাগ ভাব আদান-প্রদান অনলাইনেই হয়ে থাকে। তাই অন্য যেকোনো সময়ের থেকে এটা এখন গুরুত্বপূর্ণ যে, ব্যবহারকারীরা যেন ব্যক্তিগতভাবে তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করতে পারেন।

বিজ্ঞাপন

তবে সম্প্রতি এর সাথে অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মকে যুক্ত করে পুরো পৃথিবীতেই চালু করে দেওয়া হয় ফিচারটি। আর বাংলাদেশের ফেসবুক ব্যবহারকারীদের জন্য ফিচারটি এসেছে আরও পরে।

ফেসবুক বন্ধু তালিকায় থাকা বেশিরভাগ ব্যবহারকারীদেরই আজ হয়তো ‘অ্যাভাটার’ ছবি আপলোড দিতে দেখেছেন আপনিও। ভাবছেন- কীভাবে তৈরি করা যায় এই অ্যাভাটার। পদ্ধতিটা খুব সহজ।

নিজের অ্যাভাটার তৈরিতে ফেসবুক অ্যাপের ডান দিকের উপরে থাকা তিনটি সমান্তরাল লাইন চিহ্নিত আইকনে ক্লিক করতে হবে। সেখানে ‘সি মোর’ অপশনে পাওয়া যাবে অ্যাভাটার।

যাদের অ্যাপে এখনও এটি আসেনি তারা অন্যের প্রকাশিত অ্যাভাটার ছবির নিচে থাকা লিংক দিয়েও করতে পারেন। অ্যাভাটার অপশনে গেলে নিজের অ্যাভাটার তৈরি জন্য নানান অপশন ও ফিচার তৈরির সুযোগ রেখেছে ফেসবুক।

এছাড়াও আছে আরও উপায়। কোনও কমেন্ট বক্সে গিয়ে ইমোজি বাটনে ক্লিক করুন। এখানে আপনি ক্রিয়েট ইওর অ্যাভাটারস লিখা দেখতে পাবেন সেখানে। সেখানে ক্লিক করলে নতুন পেজ খুলে যাবে। এখানে অ্যাভাটার অপশনে ক্লিক করে নিজের পছন্দ মতো কার্টুন ফেস বেছে নিতে পারবেন। তার চোখ, নাক, ঠোঁট, চুল, ভ্রু, গোঁফ- সবই নিজের ইচ্ছে মতো সাজিয়ে নিতেও পারবেন।
আপনি নিজের পছন্দের পোশাকও বেছে নিতে পারেন।

অ্যাভাটার তৈরি করে আপনি চাইলে আপনার ফেসবুক প্রোফাইল কিংবা নিউজফিডে সেটা দিতে পারেন, ইমোজি হিসেবেও ব্যবহার করতে পারেন এটা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.