Sylhet Today 24 PRINT

হোয়াটসঅ্যাপে কেনাবেচা

টেকনোলজি ডেস্ক |  ০১ নভেম্বর, ২০২০

 সম্প্রতি সম্পূর্ণ নতুন এক ফিচার নিয়ে এসেছে। নতুন ফিচারে হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপ ব্যবহার করে চ্যাট থেকেই সরাসরি যেকোনো জিনিস বিক্রি করতে পারবেন। ফেসবুকের সঙ্গে হাত মিলিয়ে হোয়াটসঅ্যাপের নতুন ফিচারে লাভবান হবেন দেশের ছোট ব্যবসায়ীরা।

হোয়াটসঅ্যাপের মুখপাত্র জানিয়েছে, বিজনেসের সঙ্গে সব মেসেজ ফেসবুকের হোস্টিং ব্যবহার করা হবে। অনেক চিন্তা-ভাবনার পরেই কোম্পানির তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইতিমধ্যেই বিজনেস অ্যাকাউন্ট থেকে নোটিফিকেশন মেসেজ পাঠানোর জন্য পৃথক টাকা নেয়। এবার হোয়াটসঅ্যাপ থেকে ব্যবসায়ীরা বিক্রি শুরু করলে হোয়াটসঅ্যাপের মাধ্যমে লাভ শুরু করতে পারবে জনপ্রিয় এই মেসেজিং প্ল্যাটফর্ম।

অনেক দিন ধরেই হোয়াটসঅ্যাপকে লাভজনক ব্যবসায় পরিণত করার চেষ্টা চালাচ্ছিলেন মার্ক জাকারবার্গ। এই জন্য শুরুতে বিজ্ঞাপন দেখানোর চিন্তাভাবনা শুরু হয়েছিল কোম্পানির অন্দরে। পরে সেই ভাবনা থেকে সরে এসে নতুন মডেলে রোজগারের চেষ্টা করছে মার্কিন কোম্পানিটি।

বিজ্ঞাপন

এই মুহূর্তে হোয়াটসঅ্যাপের সব চ্যাটে এন্ড-টু-এন্ড এনক্রিপশন থাকে। ফেসবুকের হোস্টিং ব্যবহার হলে ব্যবসায়ীরা গ্রাহকদের মেসেজ পাঠাতে পারবেন না। কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে, “সার্ভিং প্রোভাইডারের মতো এই সব ব্যবসায়ীদের হোস্টিং সার্ভিস দেবে ফেসবুক।”

উল্লেখ্য, সম্প্রতি করোনাভাইরাস পরিস্থিতিতে সব ব্যবসা ধীরে ধীরে অফলাইন থেকে অনলাইনে আসছে। প্রতিদিন বিশ্বব্যাপী ১৭.৫ কোটি গ্রাহক হোয়াটসঅ্যাপ বিজনেস সার্ভিস ব্যবহার করেন।

যদিও হোয়াটসঅ্যাপ একা নয়, চলতি বছর কাউটলুট, শপম্যাটিকের মতো অনলাইন বিজনেস প্ল্যাটফর্মগুলো বিপুল জনপ্রিয়তা পেয়েছে। যদিও এই জগতে হোয়াটসঅ্যাপের প্রবেশ প্রতিযোগীদের চাপে ফেলে দেবে। নতুন ফিচার ব্যবহার করে সহজেই যেকোনো ব্যবসায়ী হোয়াটসঅ্যাপ ব্যবহার করে সহজেই জিনিস বিক্রি শুরু করতে পারবেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.