Sylhet Today 24 PRINT

এক সপ্তাহ পর মুছে দেওয়া যাবে হোয়াটসঅ্যাপের মেসেজ

সিলেটটুডে ডেস্ক |  ০৭ নভেম্বর, ২০২০

হোয়াটসঅ্যাপের মেসেজ পাঠানোর এক সপ্তাহ পর তা মুছে ফেলার নতুন অপশন আনছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

ইনস্ট্যান্ট মেসেজিং সার্ভিসের এই অপশন ব্যবহার করে এক সপ্তাহ পর প্রেরক চাইলে মেসেজ মুছে দিতে পারবেন। এমনকি তিনি যার কাছে মেসেজ পাঠিয়েছেন তার কাছ থেকেও মুছে দিতে পারবেন সেই মেসেজ।

ফেইসবুকের মালিকানাধীন অ্যাপটির বিশ্বব্যাপী এখন ২০০ কোটির বেশি ব্যবহারকারী রয়েছে। হোয়াটসঅ্যাপ বলছে, নতুন সেটিংস ব্যবহারকারীদের ব্যক্তিগত যোগাযোগ আরও বাড়াতে সহায়তা করবে।    

কেউ যদি মেসেজ সংরক্ষণ করতে চান তাহলে তাকে তা ফরোয়ার্ড করতে হবে বা তার স্ক্রিনশট রেখে দিতে হবে। ভিডিও ও ছবির ক্ষেত্রেও একই কাজ করতে হবে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, চলতি মাসের শেষ দিক থেকেই নতুন এই অপশন পাবেন ব্যবহারকারীরা।

এক ব্লগ পোস্টে হোয়াটসঅ্যাপ বলেছে, মেসেজ সাতদিন পর মুছে যাবে এমন একটি অপশন ব্যবহারকারীদের জন্য দেয়া হবে। সেটা তাদের অ্যাপ থেকে সেট করে নিতে হবে।

পোস্টে বলা হচ্ছে, 'আপনি যে কথোপকথন করছেন সেটি স্থায়ী নয়, বিষয়টি মাথায় রেখেই যোগাযোগ করুন।'

অপশনটি চালু হলে শুধু নির্দিষ্ট কোনো ব্যক্তির মেসেজ মুছে যাবে, না কি সবার ক্ষেত্রে একই ঘটনা ঘটবে তা স্পষ্ট করেনি হোয়াটসঅ্যাপ।

২০১৯ সালের এপ্রিলে ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের গোপনীয়তা রক্ষার জন্য নানা ধরনের পরিবর্তন আনার কথা জানান। এরপর থেকেই এক এক করে পরিবর্তনগুলো আসতে শুরু করেছে।

তিনি যেসব পরিবর্তনের কথা জানিয়েছিলেন তার মধ্যে অন্যতম ছিল এই মেসেজ মুছে ফেলার বিষয়টি।

একই সঙ্গে কোম্পানিটি মেসেজিং প্লাটফর্মগুলোকে এন্টিগ্রেট করার কথা জানায়। সেই প্রক্রিয়া এরই মধ্যে বাস্তবায়ন শুরু হয়েছে। এটি হলে যে কেউ ক্রস মেসেজিং বা মেসেঞ্জার থেকে হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম কিংবা সেগুলো থেকেও এসব প্লাটফর্মে মেসেজ করতে পারবেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.