Sylhet Today 24 PRINT

ফেসবুক ডটকম ডট বিডি ডোমেইন ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা

সিলেটটুডে ডেস্ক |  ১৪ ডিসেম্বর, ২০২০

ফেসবুক ডটকম ডট বিডি নামের ডোমেইন ব্যবহারের ওপর অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। সোমবার (১৪ ডিসেম্বর) ঢাকা জেলা ও দায়রা জজ মোহাম্মদ শওকত আলী চৌধুরী এ আদেশ দেন।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের আইনজীবী মোকছেদুল ইসলাম বলেন, ফেসবুক ডটকম ডট বিডি নামের ডোমেইন নিবন্ধন করার অভিযোগে বাংলাদেশি প্রতিষ্ঠান এ-ওয়ান সফটওয়্যার লিমিটেড ও এস কে শামসুল ইসলাম নামের এক ব্যক্তিকে বিবাদী করে গত ২২ নভেম্বর আদালতে ক্ষতিপূরণের মামলা করে ফেসবুক। ওই মামলার গ্রহণযোগ্যতার শুনানি নিয়ে আজ ডোমেইনটি ব্যবহারের ওপর অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা জারি করেন আদালত। আগামী ৯ মার্চ মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন আদালত।

আগামী ১৫ দিনের মধ্যে বিবাদীদের লিখিত জবাব দাখিল করতে আদালত নির্দেশ দিয়েছেন, জানান এই আইনজীবী।

জানা গেছে, বাংলাদেশে ২০১০ সালের ১৪ জানুয়ারি পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর থেকে ফেসবুক ডটকম নামটি নিবন্ধন করায় ফেসবুক কর্তৃপক্ষ। তবে ২০১০ সালে ফেসবুক ডটকম ডট বিডি নামে একটি ডোমেইন বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) কাছ থেকে বরাদ্দ নেন এস কে শামসুল ইসলাম। পরে ডোমেইনটি বিক্রির জন্য বিজ্ঞাপন দেওয়া হয়। ২০১৬ সালে বিষয়টি ফেসবুক কর্তৃপক্ষের নজরে আসে। এরপর ডোমেইনটি বন্ধ করার জন্য আইনি নোটিশ পাঠায় ফেসবুক। তবে তা বন্ধ করা হয়নি।

এস কে শামসুল ইসলাম ডোমেইনটির দাম চেয়েছেন ৬ মিলিয়ন ডলার বা ৫১ কোটি টাকা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.