Sylhet Today 24 PRINT

সার্চ ইঞ্জিন গুগলে চাকরি পেলেন শাবির শাহরিয়ার

এবার সার্চ ইঞ্জিন গুগলে যোগদান করতে যাচ্ছেন দেশের অন্যতম সেরা প্রোগ্রামার সৈয়দ শাহরিয়ার মঞ্জুর। তিনি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০০৯-১০ সেশনের শিক্ষার্থী।

তথ্য সূত্র : সাষ্টনিউজ

সিলেট টুডে রিপোর্ট |  ০১ ফেব্রুয়ারী, ২০১৫


এবার সার্চ ইঞ্জিন গুগলে যোগদান করতে যাচ্ছেন দেশের অন্যতম সেরা প্রোগ্রামার সৈয়দ শাহরিয়ার মঞ্জুর। তিনি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০০৯-১০ সেশনের শিক্ষার্থী।

তিনি ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কন্টেস্ট (আইসিপিসি ২০১৪)এ ঢাকা রিজিওনালে চ্যাম্পিয়ন এবং ওয়ার্ল্ড ফাইনালে অংশ নেওয়া দল সাস্ট আত্মপ্রত্যয়ী দলের সদস্য ছিলেন। তার দল সাস্ট আত্মপ্রত্যয়ী ভার্সন ২ এই বছরও রিজিওনালে সেকেন্ড রানারআপ হয় (চ্যাম্পিয়ন হয় তারই অনুজদের নিয়ে গঠিত শাবিরই আরেকটি দল)। এক্ষেত্রে উল্লেখ্য যে, গত তিনটি রিজিওনালে তার দল কোন রকম প্যানাল্টি ছাড়াই সমস্যা সমাধানের অনন্য এক দৃষ্টান্ত স্থাপন করে।শাহরিয়ারের শাবির প্রোগ্রামিং এর এই জগতে হয়ত আসা হত না।

এক্ষেত্রে তিনি জানালেন তার বন্ধু গোলাম কিবরিয়া লিমনের কথা, যে তাকে শাবিতে ভর্তির ব্যাপারে উৎসাহিত করেছিল প্রোগ্রামিং কন্টেস্ট এর লোভ দেখিয়েই। ছোট থেকেই কন্টেস্ট করে অভ্যাস তার। ছোটবেলায় যোগ দিয়েছেন গণিত উৎসবে। ২০০৬ সালে ম্যাথ অলিম্পিয়াডে জাতীয় পর্যায়ে রানার আপ হন তিনি।আজকের এই পর্যায়ে আসার পেছনে তিনি তার পিতামাতা এবং শিক্ষকদের অবদানের কথা উল্লেখ করেন। তাদের দুআ, সমর্থন এবং সহায়তা ছাড়া তার পথ চলা মোটেও সহজ হত না বলেই তিনি মনে করেন। প্রোগ্রামিং এ বাংলাদেশের উজ্জ্বল ভবিষ্যতের কথা উল্লেখ করে তিনি আগামী প্রজন্মকে অলিম্পিয়াড গুলোতে যোগদানের বিষয়ে জোর দিতে পরামর্শ দেন। আর ভালো করার জন্য প্রোগ্রামারদের বেশি বেশি কন্টেস্ট করারও বিকল্প নেই বলেই জালানেন শাহরিয়ার। আগ্রহ থাকলে এই দিকটাতে আমাদের দেশের ছেলেমেয়েরা অনেক ভালো করতে পারবেন এমন আশাবাদই ব্যক্ত করেন তিনি।

গুগলে যোগদানের জন্য গতবছরের গুগল এপাক কন্টেস্টে অংশগ্রহণ করেন। এরপরে আরও ৫ বার সাক্ষাৎকারের সম্মুখীন হতে হয় তাকে। অবশেষে গতকাল ৩০ জানুয়ারি গুগল কর্তৃপক্ষ নিশ্চিত করে তার যোগদানের বিষয়টি। সবকিছু ঠিক থাকলে এ বছরের ৫ অক্টোবর যোগদান করবেন তিনি। উল্লেখ্য, শাহরিয়ার বর্তমানে  বাংলাভাষার প্রথম এবং একমাত্র সার্চ ইঞ্জিন “পিপীলিকা”য় কাজ করছেন


টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.