Sylhet Today 24 PRINT

যোগাযোগ অ্যাপস বন্ধ: অস্বাভাবিকভাবে বেড়েছে টর ব্যবহার

সিলেটটুডে ডেস্ক |  ২৫ নভেম্বর, ২০১৫

১৮ নভেম্বর থেকে বন্ধ রয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ ইনস্ট্যান্ট মেসেজিং ও ভিডিও কল প্লাটফর্ম ভাইবার, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম এবং হ্যাংআউটসের মতো ইন্টারনেটকেন্দ্রিক সেবা। এগুলো ব্যবহারে বিকল্প ব্রাউজার হিসেবে বেড়েছে টরের জনপ্রিয়তা। বিকল্প উপায়ে সামাজিক যোগাযোগ রক্ষায় সাতদিনের ব্যবধানে টরের ব্যবহার বেড়েছে ৩৮০ শতাংশ।

প্রক্সি সার্ভার হচ্ছে এমন এক ব্যবস্থা, যা অন্য নেটওয়ার্ক সংযোগের সঙ্গে পরোক্ষভাবে নেটওয়ার্ক সংযোগ স্থাপনের সুবিধা দেয়। ওয়েবে অন্য সার্ভারের সঙ্গে সংযোগ স্থাপনের বিশেষ সুবিধাকেই বলা হয় ওয়েব প্রক্সি। এ ধরনের সার্ভারের বেশির ভাগই ব্যবহারকারীর পরিচয় ও অবস্থান গোপন রাখার নিশ্চয়তা দেয়। আর টর হলো অন্যতম আলোচিত প্রক্সি ওয়েব ব্রাউজিং সেবা।

কারিগরি জ্ঞানসম্পন্ন অনেকেই টর ওয়েব ব্রাউজিং সেবার মাধ্যমে ফেসবুক ও অন্য সেবাগুলো ব্যবহার করলেও দেশের বেশির ভাগ ইন্টারনেট ব্যবহারকারীই এসব সেবায় প্রবেশ করতে পারছেন না। এরই মধ্যে অনেকে ফেসবুক চালুর দাবি তুলেছেন। এমনকি গত সোমবার মন্ত্রিসভার বৈঠকে ফেসবুক খুলে দেয়ার দাবি করা হয়।

অন্যদিকে সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ থাকায় এর নেতিবাচক প্রভাব পড়ছে ই-কমার্স সাইটগুলোর ওপর। দেশের ই-কমার্স সাইটগুলোর বেশির ভাগ পণ্য বিক্রি হয় ফেসবুক পেজকে কেন্দ্র করে। কিন্তু গত সপ্তাহজুড়ে এফ-কমার্সের প্রায় সব কার্যক্রম স্থবির হয়ে পড়েছে।

এ বিষয়ে ই-কমার্স সাইট ব্র্যানোর অপারেশন ম্যানেজার সঞ্জয় মজুমদার বলেন, ‘ফেসবুক বন্ধ থাকায় আমাদের সাইটে ভিজিটর কমেছে ৪০-৫০ শতাংশ। অর্ডার কমেছে ৬০-৭০ শতাংশ। এছাড়া অভিযোগ আছে, আমাদের অনেক নিয়মিত ক্রেতা সাইটে অ্যাকসেস পাচ্ছেন না। রাজধানী ঢাকার পাশাপাশি আমাদের কার্যক্রম মূলত বন্দরনগরী চট্টগ্রামকেন্দ্রিক। চট্টগ্রামে অনলাইন পণ্য বিক্রয়ের একটি বড় অংশ হয় ব্র্যানোর মাধ্যমে। এক্ষেত্রে এফ-কমার্সের ভূমিকা উল্লেখযোগ্য। কিন্তু কয়েক দিনে কার্যক্রম এক প্রকার অচল হয়ে পড়েছে।’

বিসিএস কম্পিউটার সিটির সভাপতি এবং রায়ানস কম্পিউটার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আহমেদ হাসান বলেন, ‘সামাজিক যোগাযোগ মাধ্যমের কার্যক্রম এখন শুধু যোগাযোগ রক্ষার মধ্যেই সীমাবদ্ধ নেই। সামাজিক মাধ্যমকে কেন্দ্র করে গড়ে উঠছে অনেক প্রতিষ্ঠান। আবার অনেক ক্ষুদ্র প্রতিষ্ঠানের ব্যবসাই এফ-কমার্সকেন্দ্রিক। এক্ষেত্রে সপ্তাহজুড়ে ফেসবুকসহ অন্যান্য মাধ্যম বন্ধ থাকায় অনেক প্রতিষ্ঠানের ব্যবসা হুমকির মুখে পড়েছে। আমরা রায়ানস কম্পিউটারসের নিজস্ব ওয়েবসাইট থেকে অনলাইনে ক্রয়াদেশ নিয়ে থাকি। এছাড়া বিক্রয়োত্তর সেবার পাশাপাশি গ্রাহকদের ডিভাইস-সম্পর্কিত বিভিন্ন সমস্যার সমাধান দিয়ে থাকি। সাইটটির বেশির ভাগ ভিজিটর ফেসবুককেন্দ্রিক। কিন্তু ফেসবুক বন্ধ থাকায় আমাদের পেজটির কার্যক্রম প্রায় বন্ধ হয়ে গেছে। কয়েক দিনে ভিজিটর এবং অনলাইন ক্রয়াদেশ ৫০ শতাংশের বেশি কমেছে। নিরাপত্তার অজুহাতে অনলাইনকেন্দ্রিক সেবা বন্ধ করা এক প্রকার বোকামি ছাড়া কিছুই নয়।’

এদিকে ডেইলি ডট পলিটিকস নামে একটি ইংরেজি সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে কয়েক বছর ধরেই রাজনৈতিক অস্থিরতা বিরাজ করছে। দেশটিতে বিভিন্ন ইসুকে ঘিরে অনলাইনকেন্দ্রিক অপরাধ বেড়েছে। বলা হচ্ছে, বিভিন্ন ধরনের হুমকি এবং অনলাইন অপরাধ দমনে ইন্টারনেট বন্ধ করা প্রয়োজন ছিল। সরকারের পক্ষ থেকে যুক্তি দেয়া হয় যে, এর মাধ্যমে অপরাধী শনাক্ত করা সহজ হবে।

বিশ্লেষকরা অবশ্য ভিন্ন কথা বলছেন। টর সার্ভারের সব কার্যক্রমে এনক্রিপটেড প্রযুক্তি ব্যবহার করা হয়। বিকল্প উপায়ে অনলাইনকেন্দ্রিক সেবার ব্যবহার করে কোনো অপরাধ সংঘটিত হলে, তা উদ্ধার করা অসম্ভব। প্যারিস হামলার পর থেকে এনক্রিপটেড প্রযুক্তি নিয়ে ব্যাপক সমালোচনা হচ্ছে।
সূত্র: বণিক বার্তা

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.