Sylhet Today 24 PRINT

আইএস সমর্থিত ২০ হাজার অ্যাকাউন্ট বন্ধ

ওয়েব ডেস্ক |  ২৮ নভেম্বর, ২০১৫

১৩ নভেম্বর ইন্টারনেটে নামহীন একটি টুইটার অ্যাকাউন্ট থেকে ‘জিহাদিস্ট গ্রুপ’ নামের একটি দল ফ্রান্সের প্যারিস হামলার দায় স্বীকার করে বার্তা (টুইট) প্রকাশ করে। আর এর পরেই একদল হ্যাকার ওই আইডি এবং তাদের ব্যবহৃত হ্যাশট্যাগের সূত্র ধরে প্রায় ২০ হাজার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করে দেয়।

বিষয়টিকে সন্ত্রাসীদের বিরুদ্ধে সাইবার যুদ্ধ বলে দাবি করে হ্যাকাররা। বিশেষ করে ইসলামিক স্টেট (আইএস) লিংক যুক্ত বা এসব ঘোষণায় ব্যবহৃত হ্যাশট্যাগের সূত্র ধরেই সামাজিক যোগাযোগমাধ্যমে থাকা অ্যাকাউন্টগুলো নিষ্ক্রিয় করা হয়েছে বলে জানিয়েছে হ্যাকাররা।

তবে এসব তালিকার মধ্যে কিছু গুরুত্বপূর্ণ মানুষেরও টুইটার অ্যাকাউন্ট ঠিকানা প্রকাশ হয়ে পড়েছে। এ তালিকায় আছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা, হিলারি ক্লিনটন, হোয়াইট হাউস, ইউএস স্টেট ডিপার্টমেন্ট, বিবিসি নিউজ, নিউইয়র্ক টাইমস ইত্যাদি।

আইএসযুক্ত অনেক লিংকের মধ্যে কীভাবে ভেরিফায়েড এই অ্যাকাউন্টগুলোও এসেছে, সে বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি। হ্যাকাররা তালিকাটি ওয়েব অ্যাপে রেখে নামহীন একটি মাধ্যম থেকে অনলাইনে প্রকাশ করা হয়েছে।

যেসব অ্যাকাউন্ট থেকে কখনোই আইএস বা তাদের কোনো হ্যাশট্যাগে কিছু করাই হয়নি, সেগুলোও হ্যাকারদের প্রকাশিত তালিকায় আসায় এ নিয়ে চলছে নানা আলোচনা।

তবে এসব অ্যাকাউন্টকে লক্ষ্য করে আরবি কিংবা অন্যান্য ভাষায় প্রচুর টুইট করা হয়। আর সে কারণেই তালিকায় এ নামগুলো চলে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। হ্যাকার দলের সদস্য টর রেপার নামের এক ব্যবহারকারী জানান, সন্ত্রাসীদের সহিংসতা রোধে তাদের বিরুদ্ধে এটি আমাদের নির্দিষ্ট যুদ্ধ নয় বরং কঠিন লড়াই। আমরা ইন্টারনেটে এ ধরনের অপকর্ম যাতে প্রকাশ হতে না পারে, সে জন্য লড়ে যাব।

তবে পুরো বিষয়টিকে প্রচার পাওয়ার একটি পদ্ধতি বলে মনে করছেন ডেটা নিয়ে কাজ করা একটি প্রতিষ্ঠান। তাদের মতে, যেভাবেই হোক এমন কিছু মানুষের টুইটার কিংবা তথ্য এতে এসেছে, যাতে প্রমাণ হয়ে যায় এটি নিছক একটি প্রচারণা পাওয়ার কৌশলমাত্র।


বিবিসি

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.