Sylhet Today 24 PRINT

বিভ্রাট কাটিয়ে ৬ ঘণ্টা পর সচল ফেইসবুক

আইসিটি ডেস্ক |  ০৫ অক্টোবর, ২০২১

টানা ৬ ঘণ্টা বন্ধ থাকার পর চালু হলো সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। একই সময়ে ফেসবুকের মালিকানাধীন ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের সেবাও পুনরায় চালু হয়।

সোমবার (৪ অক্টোবর) রাত পৌনে ১০টার পর থেকে হঠাৎ করে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশ থেকে মোবাইল ও কম্পিউটারের মাধ্যমে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ প্রবেশ করা যাচ্ছিলো না। ব্যবহারকারীরা ফেসবুকে প্রবেশের পর এরর বা ব্রাউজার কানেক্ট হচ্ছে না বলে তাদের ডিভাইসের পর্দায় ভেসে ওঠে। পরবর্তীতে সাড়ে ৪টার পরে সাইটগুলো ফিরে আসতে শুরু করে।

নেটিজেনরা বলছে, ২০০৮ সালের পর এত লম্বা সময় ধরে ফেসবুকের সেবা বিঘ্নিত হওয়ার ঘটনা এবারই প্রথম।

এই বিষয়ে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, সার্ভারে দীর্ঘ সময় ধরে সমস্যার কারণে এই মাধ্যমগুলো অচল হয়ে পড়েছে। বেশ কয়েক ঘন্টা ধরে প্ল্যাটফর্মগুলো কাজ করছে না। এত দীর্ঘ সময় এই তিনটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম বন্ধ থাকা বেশ বিরল বলেও মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা।

ফেসুবকের মালিকানাধীন তিনটি প্ল্যাটফর্মই ডাউনডিটেক্টার সাইটে গিয়ে প্রায় ১০.৬ মিলিয়ন মানুষ এই সেবা গ্রহণ করতে পারছে না বলে রিপোর্ট করেছে।

এদিকে সেবা চালু হওয়ার পরপরেই নিজেদের টুইটার অ্যাকাউন্টে টুইট করে ফেসবুক। সেখানে ফেসবুক জানায়, সারাবিশ্বের অগণিত মানুষ এবং ব্যবসায়ীরা আমাদের ওপর নির্ভর করে। এজন্য আমরা দুঃখিত। আমাদের অ্যাপস ও সেবা পুনরায় সচল করার চেষ্টা করেছি এবং আনন্দের সঙ্গে বলতে চাই আবারো চালু হয়েছে। আমাদের সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।

এরআগে সেবা বন্ধ হওয়ার পরপরই টুইটারে ফেসবুক জানায়, আমরা জানি আমাদের বেশকিছু গ্রাহক অ্যাপস এবং অন্যান্য পণ্য ব্যবহারে কিছু সমস্যার সম্মুখীন হচ্ছে। আমরা সবকিছু আগের মত স্বাভাবিক করতে কাজ করছি। যাতে খুব দ্রুতই আমরা আগের অবস্থায় ফিরে যেতে পারি এবং এই অবস্থার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।

অন্যদিকে ইনস্টাগ্রাম চালু হওয়ার পরপরই হেড অফ ইনস্টাগ্রাম অ্যাডাম মোশারি তার এক ইনস্টা আইডিতে একটি ছবি পোস্ট করেন। ছবিতে লেখা ছিলো হ্যালো, এটা কি চালু হয়েছে?

আর পোস্টের ক্যাপশনে লিখেন, আজকের সেবা বিঘ্নিত হওয়ায় ক্ষমা চাই। আমরা এভাবে সপ্তাহ শুরু করতে চাইনি। ইনস্টাগ্রাম ধীরগতিতে এখন ফিরে আসবে।



টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.