Sylhet Today 24 PRINT

ফের বাড়তে শুরু করেছে ফেসবুকের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা

আইসিটি ডেস্ক |  ২৮ এপ্রিল, ২০২২

বিশ্বের সবথেকে বড় সামাজিক যোগাযোগ প্ল্যাটফর্ম ফেসবুকের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ফের বাড়তে শুরু করেছে। গত বছরের শেষ দিকে ব্যবহারকারীর সংখ্যা কমতে শুরু করলেও, ঘুরে দাঁড়িয়েছে কোম্পানিটি। এ বছরের প্রথম থেকেই ব্যবহারকারীর সংখ্যা কমার প্রবণতা বন্ধ হয়েছিল। এখন ফেসবুকের মূল কোম্পানি মেটা জানাচ্ছে, ব্যবহারকারীতো আর কমছেই না, উল্টো নতুন করে বাড়তে শুরু করেছে। ২০২২ সালের প্রথম তিন মাসে তাদের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা বেড়ে ১৯৬ কোটিতে পৌঁছেছে। এ খবর দিয়েছে বিবিসি।

তবে ব্যবহারকারী বাড়লেও ফেসবুকের আয়ের প্রবৃদ্ধিতে তার প্রভাব নেই। মেটার কর্ণধার মার্ক জাকারবার্গ জানিয়েছেন, তার কোম্পানির আয়ের প্রবৃদ্ধি এক দশকের মধ্যে এখনই সবচেয়ে ধীর। ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের মালিক প্রতিষ্ঠান মেটা। এর আয় এ বছরের প্রথম তিন মাসে আগের বছরের একই সময়ের তুলনায় মাত্র ৭ শতাংশ বেড়েছে। আগের বছর একই সময়ে আয় ছিল ২ হাজার ৭৯০ কোটি ডলার

২০০৪ সালে যাত্রা শুরু করা ফেসবুকের জন্য এটাই সবচেয়ে কম প্রবৃদ্ধির হার।

এর কারণ ব্যাখ্যা করতে গিয়ে বিশ্লেষকেরা বলছেন, ব্যবসার পরিচালনা খরচ বেড়ে যাওয়ায় এবং আর্থিক অনিশ্চয়তার কারণে ব্যবসা প্রতিষ্ঠানগুলো বিজ্ঞাপনে ব্যয় কমিয়ে দিচ্ছে। তাছাড়া ইউক্রেনে যুদ্ধও একটি বড় ভূমিকা রাখছে এর পেছনে। আবার এতদিন অনলাইনে বিজ্ঞাপনের ক্ষেত্রে গুগল ও ফেসবুকই মূল প্ল্যাটফর্ম ছিল। কিন্তু এখন টিকটকের মতো নতুন মাধ্যম এবং কেনাবেচার সাইট অ্যামাজন এ বাজারে বড় প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছে।

এর আগে গত বছরের শেষ অংশে সক্রিয় ব্যবহারকারী হারাতে থাকে ফেসবুক। সেটিই ছিল এর ইতিহাসের প্রথমবারের মতো দৈনিক ব্যবহারকারীর সংখ্যা কমার ঘোষণা। তাতে পুঁজিবাজারে এক ধাক্কায় কোম্পানির মূল্য ২০০ কোটি ডলার কমে গিয়েছিল। বুধবার এ বছরের প্রথম প্রান্তিকের প্রতিবেদন প্রকাশের পর ফেসবুকের শেয়ারের দাম এক লাফে ১৯ শতাংশ বেড়েছে। এ নিয়ে জাকারবার্গ বলেন, আগের যে কোনো সময়ের চেয়ে বেশি মানুষ এখন আমাদের সেবা ব্যবহার করছে, এবং আমাদের পণ্য বিশ্বজুড়ে যেভাবে জনগণকে সেবা দিচ্ছে, তাতে আমি গর্বিত।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.