Sylhet Today 24 PRINT

আইফোনের নতুন সংস্করণ বাজারে আসছে সেপ্টেম্বরে

আইসিটি ডেস্ক |  ৩০ আগস্ট, ২০২৩

আইফোনের নতুন সংস্করণের ঘোষণা আসে প্রতি বছরের সেপ্টেম্বরে। বিক্রির জন্য তা বাজারে ছাড়া হয় আরও কিছুদিন পরে। গুঞ্জন ছিল, এবছর পিছিয়ে যেতে পারে আইফোন-১৫ সিরিজ উন্মোচনের দিন-তারিখ। তবে আন্তর্জাতিক গণমাধ্যমের খবর বলছে, নির্ধারিত সময়েই আসছে আইফোনের নতুন সিরিজ।

এনডিটিভি জানিয়েছে, অবশেষে ‘ওয়ান্ডারলাস্ট’ ইভেন্টের ঘোষণা দিয়েছে ক্যালিফোর্নিয়া-ভিত্তিক টেক জায়ান্ট অ্যাপল। এর মধ্য দিয়ে সামনে এসেছে আইফোন ১৫ সিরিজ উন্মোচনের আনুষ্ঠানিক তারিখ। ইভেন্টটি আগামী ১২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে, যার লাইভ স্ট্রিম হবে অনলাইনে।

প্রতিবেদনে বলা হয়, ‘ওয়ান্ডারলাস্ট’ ইভেন্টে আইফোন ১৫ সিরিজের পাশাপাশি অ্যাপল ওয়াচ সিরিজ ৯, অ্যাপল ওয়াচ আল্ট্রা ২, আইওএস ১৭ এবং ওয়াচওএস ১০ উন্মোচন করতে পারে অ্যাপল। তবে কী কী পণ্য উন্মোচন করা হবে, আনুষ্ঠানিকভাবে তা প্রকাশ করেনি সংস্থাটি।

‘ওয়ান্ডারলাস্ট’ নামের ইভেন্টের জন্য সংশ্লিষ্টদের আনুষ্ঠানিক আমন্ত্রণ পাঠিয়েছে অ্যাপল। ইভেন্টটি ১২ সেপ্টেম্বর অ্যাপল পার্কে অনুষ্ঠিত হবে, শুরু হবে স্থানীয় সময় সকাল ১০টায়। অনুষ্ঠানটি অ্যাপলের ওয়েবসাইট এবং অ্যাপল টিভি অ্যাপে লাইভ স্ট্রিম করা হবে।

এদিকে, চলতি বছর বাজারে আসতে যাওয়া আইফোন ১৫ প্রো লাইনআপে আসতে পারে বড় কিছু পরিবর্তন। এর সঙ্গে বাড়তে পারে মডেলগুলোর দামও।

ব্লুমবার্গের বরাত দিয়ে মার্কিন প্রযুক্তিভিত্তিক ওয়েবসাইট দ্য ভার্জ জানিয়েছে, আইফোনের নতুন সিরিজের প্রো মডেলগুলো স্টেইনলেস স্টিলের পরিবর্তে টাইটানিয়াম ফ্রেমের সঙ্গে আসতে পারে। যার ফলে ফোনগুলো হবে আরও মজবুত, কমবে ওজন।   

এছাড়া, নতুন ডিসপ্লে প্রযুক্তির সুবাদে আইফোন ১৫ প্রো লাইনআপের ফোন স্ক্রিনের বেজেল আগের চেয়ে সরু হবে। বলা হচ্ছে, বেজেলের আকার আগের মডেলের ফোনের তুলনায় এক-তৃতীয়াংশ কমে আসতে পারে।

পাশাপাশি, নতুন সিরিজের ফোনে ক্যামেরা ও চার্জিং পোর্টসহ বিভিন্ন ক্ষেত্রে পরিবর্তন এনে চমক দিতে পারে অ্যাপল। তবে এবার যুক্তরাষ্ট্রের বাইরে আইফোনের দাম বাড়তে পারে। গুঞ্জন রয়েছে, যুক্তরাষ্ট্রে না বাড়লেও অন্যান্য দেশে আইফোনের ম্যাক্স মডেলগুলোতে দাম বাড়তে পারে ২০০ ডলার পর্যন্ত।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
ওয়াহিদ ভিউ (পঞ্চম তলা), পূর্ব জিন্দাবাজার,
সিলেট-৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.