Sylhet Today 24 PRINT

সরকারকে তথ্য দেওয়ার আশ্বাস ফেসবুকের

সিলেটটুডে ডেস্ক |  ২৪ জানুয়ারী, ২০১৬

সাইবার নিরাপত্তা, নারীর প্রতি অবমাননাসহ দেশের প্রচলিত ধর্মীয় ও সামাজিক মূল্যবোধ সরকার কোনও তথ্য চাইলে তা ৪৮ ঘণ্টার মধ্যেই ফেসবুক কর্তৃপক্ষ সরবরাহ করবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

তবে তথ্য দেওয়া সম্পর্কে কোন চুক্তি হয় নি, ফেসবুক আশ্বাস দিয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, “এটা কোনো চুক্তি নয়, আশ্বাস।”
 
মালয়েশিয়া ও সিঙ্গাপুর সফর শেষে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে অনুষ্ঠিত বৈঠক সম্পর্কে জানাতে রোববার (২৪ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তারানা হালিম।
 
ফেসবুক, গুগল ও মাইক্রোসফট কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক এবং সাইবার নিরাপত্তা কার্যক্রম পরিদর্শনে সম্প্রতি সিঙ্গাপুর ও মালয়েশিয়া সফর করেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী। সফর শেষে দেশে ফিরে এ সম্পর্কে জানাতে রোববার নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন তিনি।
 
প্রতিমন্ত্রী বলেন, সব ধরনের অনুরোধের ক্ষেত্রে ফেসবুক কর্তৃপক্ষ ন্যূনতম সময়ের মধ্যে সাড়া দেবে। অর্থাৎ নারীর প্রতি সহিংসতা ও সন্ত্রাসী কর্মকাণ্ডে ব্যবহৃত ইউআরএল সরবরাহ করলে সে বিষয়ে ৪৮ ঘণ্টার মধ্যে তারা কী ব্যবস্থা নিলেন বা তাদের কী মতামত তা জানাবেন।
 
এজন্য নির্দিষ্ট মুখপাত্রের মাধ্যমে ফেসবুকের কাছে অভিযোগ জানাতে হবে জানিয়ে তিনি বলেন, এরইমধ্যে বেশকিছু অভিযোগের সাড়া পাওয়া গেছে।
 
তিনি বলেন, বৈঠকে বাংলাদেশে ফেসবুকের অ্যাডমিন নিয়োগের জন্য বলা হলে জবাবে ফেসবুক কর্তৃপক্ষ জানায়, বাংলাদেশ সরকারের যে ধরনের তথ্য প্রয়োজন তা সরবরাহের জন্য অ্যাডমিন নিয়োগের প্রয়োজন হবে না।

সিঙ্গাপুর ও মালয়েশিয়া সফরের উদ্দেশ্যে গত ১১ জানুয়ারি দেশ ছাড়েন প্রতিমন্ত্রী। সফরকালে ফেসবুক ছাড়াও সিঙ্গাপুরে গুগল ও মাইক্রোসফট কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন তারানা হালিম।

সেখান থেকে শনিবার (২২ জানুয়ারি) রাতে দেশে ফেরেন তিনি।

 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.