Sylhet Today 24 PRINT

বাংলাদেশের সেরা আবিষ্কার হরিধান- ড. মুহাম্মদ জাফর ইকবাল

তথ্য সূত্র : বাংলামেইল

নিউজ ডেস্ক |  ০৩ জানুয়ারী, ২০১৫


হরিধানকে বাংলাদেশের বিজ্ঞানের সবচেয়ে বড় আবিষ্কার বলে বর্ণনা করলেন লেখক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। মূলত বিজ্ঞানমনস্কতা বুঝাতেই হরিধানের আবিষ্কারকে দৃষ্টান্ত হিসেবে উল্লেখ করেছেন তিনি।

শুক্রবার শাহবাগের গণগ্রন্থাগারে বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটির উদ্যোগে সপ্তাহব্যাপী ‘সায়েন্স ফিকশন বইমেলা’ উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

অধ্যাপক জাফর ইকবাল বলেন, ‘বাংলাদেশে বিজ্ঞানের সবচেয়ে বড় আবিষ্কার কী জিজ্ঞেস করলে, আমি বলবো হরিধান। যশোরে এক কৃষক এ ধান উদ্বোধন করেছেন। ধান লাগানো ক্ষেতে কৃষক দেখলেন, একটা নির্দিষ্ট ধানের গোছায় অনেকগুলো ধান। সাধারণ মানুষের মতো তিনি না গিয়ে সেটা নিয়ে আসলেন, আবার নতুন করে রোপণ করলেন। সেই হরিধান এখন ওই অঞ্চলে ব্যাপক আকারে চাষ করা হচ্ছে।’

বাংলাদেশে বিজ্ঞানকে গুটিকয়েক বিশ্ববিদ্যালয় বা ল্যাবরেটরিতে সীমাবদ্ধ না রেখে সবার মাঝে ছড়িয়ে দেয়ারও আহ্বান জানান তিনি।

তিনি বলেন, ‘সায়েন্স গুটিকয়েক মানুষের মধ্যে সীমাবদ্ধ থাকবে, এটা সত্যি নয়। সবার মাঝেই সায়েন্স ছড়িয়ে দিতে হবে। দেশের গ্রামে-গঞ্জে ছড়িয়ে থাকা বিজ্ঞানীদের খুঁজে বের করতে হবে।’

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন অধ্যাপক ও মনোশিক্ষাবিদ মোহিত কামাল, গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক মো. হাফিজুর রহমান ও সায়েন্স ফিকশন সাসাইটির সভাপতি মোশতাক আহমেদ প্রমুখ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.