Sylhet Today 24 PRINT

এবার বিশ্বের পঞ্চম বৃহত্তম জাতীয় তথ্যকেন্দ্র নির্মাণ হবে বাংলাদেশে!

নিউজ ডেস্ক |  ১২ মার্চ, ২০১৫

তথ্য আদান-প্রদানের সর্বশেষ প্রযুক্তি সম্বলিত জাতীয় তথ্যকেন্দ্র (ন্যাশনাল ডেটা সেন্টার) নির্মাণ হবে। প্রায় ১২শ কোটি টাকা ব্যয়ে তথ্য আদান-প্রদানের সর্বশেষ প্রযুক্তি সম্বলিত জাতীয় তথ্যকেন্দ্রটি হবে গাজীপুরের কালিয়াকৈর হাইটেক পার্কে।  চীনের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান কনসোর্টিয়াম ‘জেডটিই হোল্ডিং কোম্পানি লিমিটেড’ ও ‘জেডটিই কর্পোরেশন’নির্মাণ কাজে সহায়তা করবে। প্রাথমিকভাবে এতে অর্থায়ন করবে চীনের এক্সিম ব্যাংক।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে বুধবার সচিবালয়ে ‘সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব মোস্তাফিজুর রহমান বলেন, “তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সভায় এ প্রস্তাব উপস্থাপন করে। সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার অংশ হিসাবে কালিয়াকৈর হাইটেক পার্কে জাতীয় তথ্যকেন্দ্র (ন্যাশনাল ডেটা সেন্টার) নির্মাণ করা হবে। চীনের এক্সিম ব্যাংকের অর্থায়নে চার স্তরের এই ডেটা সেন্টার (৪ টিডিসি) নির্মাণে মোট ব্যয় হবে ১৫ কোটি ৪০ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ দাঁড়ায় ১ হাজার ১৯৯ কোটি ৩৫ লাখ টাকা।”

তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সম্প্রতি এক অনুষ্ঠানে জানান, তথ্য বিনিময়ে ক্লাউড কম্পিউটিং ও জি-ক্লাউড প্রযুক্তির এই ডেটা সেন্টার হবে বিশ্বের ‘পঞ্চম বৃহত্তম’। পরিকল্পনা অনুসারে এই ডেটা সেন্টার স্থাপনে প্রয়োজন হবে ২০ একর জমি। সব ঠিক থাকলে চলতি বছরের মধ্যেই এর নির্মাণ কাজ শুরু করা যাবে বলে আশা করছে সরকার।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.