Sylhet Today 24 PRINT

পোস্ট অপসারণ নীতিমালায় পরিবর্তন আনলো ফেসবুক

সিলেটটুডে ডেস্ক  |  ১৭ মার্চ, ২০১৫

ব্যবহারকারীর কাছে স্বচ্ছতা নিশ্চিত করতে পোস্ট অপসারণ নীতি সংশোধন করল ফেসবুক। আপত্তিকর কোনো পোস্ট সরিয়ে ফেলতে কারো অনুরোধ না রাখলে তার কারণ ব্যাখ্যা করবে ফেসবুক কর্তৃপক্ষ। এতে সাইট কর্তৃপক্ষের দায়িত্ববোধের বিষয়ে ভালো ধারণা পাবেন ব্যবহারকারী। খবর বিবিসি।

ব্যবহারকারী কোনো বিষয় আপত্তিকর মনে করে, তা সরিয়ে ফেলতে ফেসবুকের কাছে অভিযোগ করেন। এর পরিপ্রেক্ষিতে ওই পোস্ট সরিয়ে না ফেললে ব্যবহারকারীকে পাঠানো বার্তায় বিষয়টি ব্যাখ্যা করবে ফেসবুক।

শীর্ষ যোগাযোগ মাধ্যমটির কনটেন্ট পলিসির প্রধান মনিকা বিকেট জানান, ব্যবহারকারীর অনুরোধ না রাখা হলে তিনি যেন অস্বস্তিতে না পড়েন, তা নিশ্চিত করতে নীতিমালা সংশোধন করা হলো। কোনো পোস্ট সরিয়ে ফেলার ব্যাপারে কারো অনুরোধ রাখা না হলে সংশ্লিষ্ট ব্যক্তিকে বার্তা দেবে ফেসবুক।

প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানান, প্রতি মাসে ১৪০ কোটি মানুষ মাসে অন্তত একবার সাইটটি ব্যবহার করেন। ফলে নানা ধরনের ছবি কিংবা পোস্ট সরিয়ে দিতে প্রচুর অনুরোধ পান তারা। এ বিষয়ে মনিকা বিকেট বলেন, ‘একজন ব্যবহারকারীর কাছে আপত্তিকর মনে হলেও কোনো বিষয় হয়তো ফেসবুকের নীতিমালা লঙ্ঘন করে না। এ ধরনের পোস্ট আমরা অপসারণ করি না। বিষয়টি খোলাসা করে আমরা অভিযোগকারী গ্রাহককে বার্তা পাঠাব।’

ফেসবুকের এ নতুন নীতিমালা প্রায় আড়াই হাজার শব্দের, যা আগের নীতিমালার চেয়ে প্রায় তিন গুণ দীর্ঘ। আপত্তিকর পোস্টের সংজ্ঞা নির্ধারণ করে দেয়ায় ফেসবুকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন বিশ্লেষকরা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.