Sylhet Today 24 PRINT

ফেসবুকের বিরুদ্ধে ১০ কোটি ডলারের মামলা

সােশ্যাল মিডিয়া ডেস্ক |  ১২ জুলাই, ২০১৬

ফিলিস্তিন হামলায় হতাহতদের পরিবারের পক্ষ থেকে ফেসবুকের বিরুদ্ধে ১০ কোটি মার্কিন ডলার সমমূল্যের মামলা করা হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমটি সংঘর্ষ ও উত্তেজনা ছড়াতে জঙ্গিদের প্ল্যাটফর্ম সরবরাহ করছে, এই অভিযোগ এনে ওই মামলা করা হয়।

গত শনিবার নিউ ইয়র্ক আদালতে ইসরাইল ও আমেরিকার পাঁচ পরিবারের হয়ে ওই মামলা করে 'সুরাত হাদিন' নামের এক ইসরাইলি লিগ্যাল অ্যাডভোকেসি গ্রুপ।

মামলার অভিযোগে বলা হয়, নতুনদের নিয়োগ, সন্ত্রাসী কাজ শেখানো, অনুদান সংগ্রহ, ভয়ের প্রচারণা, হামলার রূপরেখা তৈরিতে যোগাযোগের মাধ্যম হওয়া -এমন নানা ধরনের কাজে জঙ্গিদের সাহায্য করে যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী আইন লঙ্ঘন করেছে ফেসবুক।

সুরাত হাদিনের আইনজীবী নিতসানা দার্শান লেইতনার জানান, অক্টোবর থেকে ফিলিস্তিনিরা রাস্তায় হামলা করে এবং তাদের ছুরিকাঘাতে ৩৪ জন ইসরাইলি নাগরিক এবং দুই জন পরিদর্শক মার্কিন নাগরিক নিহত হয়েছেন। ইসরাইলি বাহিনীর গুলিতে নিহত হয়েছেন কমপক্ষে ২০১ জন ফিলিস্তিনি, যাদের মধ্যে ১৩৭ জন 'হামলাকারী' হিসেবে অ্যাখ্যা দিয়েছে ইসরাইল। এ ছাড়া অন্যরা সংঘর্ষ ও বিক্ষোভে নিহত হন।

তিনি আরও জানান, এই অশান্ত অবস্থা নিয়ন্ত্রণে উত্তেজনা সৃষ্টিকারী বিষয়বস্তু এবং পোস্ট মুছে ফেলতে পারতো ফেসবুক। কিন্তু তারা তা করেনি। তাদের ভূমিকা ছিলো অনেকটা আক্রমণে 'উৎসাহিত' করার মতো।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.