Sylhet Today 24 PRINT

বিশ্বের তৃতীয় সর্বোচ্চ ধনীর তালিকায় অ্যামাজন কর্ণধার জেফ বেজস

সিলেটটুডে ওয়েব ডেস্ক |  ২৯ জুলাই, ২০১৬

উল্লেখযোগ্য পরিমাণ লভ্যাংশ এবং প্রতিষ্ঠানের শেয়ারের মূল্যবৃদ্ধির কারণে কপাল খুলে গেছে ই-কমার্সের জনপ্রিয় প্রতিষ্ঠান অ্যামাজনের কর্ণধার জেফ বেজসের। ব্যক্তিগত সম্পদের পরিমাণ বেড়ে যাওয়ায় জেফের অবস্থার এখন পৃথিবীর সর্বোচ্চ ধনীদের কাতারে তিনে। সম্প্রতি ফোর্বস এ তথ্য জানিয়েছে। খবর বিবিসি।

অ্যামাজনের ১৮ শতাংশ শেয়ারের মালিকানা জেফের। বৃহস্পতিবার পুঁজিবাজারে এর ট্রেডিং বেড়ে যায় ২ শতাংশ। আর শুধু এ কারণেই ফোর্বসের হিসাবমতে ৬৫ দশমিক ৩ বিলিয়ন ডলার আয় হয় জেফ বেজসের। এছাড়া অ্যামাজনের রাজস্ব আয়ের বর্তমান অবস্থা বিশ্লেষকদের সব পূর্বাভাসকেই ছাড়িয়ে গেছে। দ্বিতীয় প্রান্তিকে গত বছরের তুলনায় ৩১ শতাংশ বেড়ে তা দাঁড়িয়েছে ৩০ দশমিক ৪ বিলিয়ন ডলারে।

ই-কমার্স প্রতিষ্ঠানটির লভ্যাংশ আয় হয়েছে ৮৫৭ মিলিয়ন ডলার। ২০১৫ সালে যা ছিল মাত্র ৯২ মিলিয়ন ডলার। এর আগে প্রতি প্রান্তিক শেষে কিছু পরিমাণ লভ্যাংশ আয় হতো অ্যামাজনের। কিন্তু গত বছরের কয়েকটি গুরত্বপূর্ণ সিদ্ধান্তের কারণে আয় বাড়তে থাকে প্রতিষ্ঠানটির। গত ফেব্রুয়ারির পর থেকে অ্যমাজনের শেয়ারের উর্ধ্বগতি হয়েছে প্রায় ৫০ শতাংশ।

এ সম্পর্কে প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী জেফ বেজস জানান, ‘গত কয়েক মাস ধরে আমাদের খুব ব্যস্ত সময় গেছে পুরো পৃথিবীজুড়ে, বিশেষ করে ভারতে। ওই অঞ্চলের জন্য প্রাইম সেবা চালুর মাধ্যমে আমরা অনেক সাড়া পেয়েছি।’

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.