Sylhet Today 24 PRINT

উন্মোচিত হল আইফোন ৭ ও ৭ প্লাস

সিলেটটুডে ডেস্ক |  ০৮ সেপ্টেম্বর, ২০১৬

অবশেষে প্রকাশিত হলো আইফোনের নতুন সংস্করণ। সকল জল্পনা কল্পনা আর গুজবের অবসান ঘটিয়ে উন্মোচন করা হলো নতুন আইফোন ৭।

৭ সেপ্টেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিসকোতে স্পেশাল অ্যাপল ইভেন্টে উন্মোচন করা হয় নতুন আইফোন। নানা ধরনের গুজব থেকে যেমনটা ধারণা করা হয়েছিল বাস্তবিক অর্থে আইফোন ৭-এ তার চেয়ে খুব বেশি পরিবর্তন দেখা যায়নি।

অনুষ্ঠানের শুরুতে একটি মজার ভিডিও দেখিয়ে পর্দা উঠে মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের পণ্য উন্মোচন অনুষ্ঠান অ্যাপল ইভেন্টের। ভিডিওটিতে প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী টিম কুককেই দেখা যায় গাড়িতে গান গাইতে। এরপর মঞ্চে উঠে অনুষ্ঠানের সূচনা করেন তিনি।

নতুন আইফোন ৭ উন্মোচনকালে কুক জানান, এ যাবত প্রায় শতকোটি আইফোন বিক্রি করেছে প্রতিষ্ঠানটি। আর নতুন আইফোন ৭-কে প্রতিষ্ঠানটির তৈরি সবচেয়ে ভাল আইফোন বলে দাবি করেন তিনি। আইফোন ৭ এবং আইফোন ৭ প্লাস দুইটি সংস্করণে উন্মোচন করা হয় নতুন আইফোন।

আইফোন ৭-এর বিস্তারিত তথ্য নিয়ে কথা বলেন অ্যাপলের বিপণন বিভাগের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট ফিল শিলার। নতুন আইফোনটির ১০টি ফিচার তুলে ধরেন তিনি।

১. ডিজাইন

ডিজাইনের দিক থেকে খুব বেশি পরিবর্তন আনা হয়নি আইফোন ৭-এ। বাহ্যিক দিক থেকে এটি দেখতে অনেকটাই আইফোন ৬এস-এর মতো। এক্ষেত্রে সম্পূর্ণ ভিন্ন বিষয়টি হচ্ছে এর রঙ। নতুন জেট ব্ল্যাক এবং ব্ল্যাকসহ সিলভার, গোল্ড, রোজ গোল্ড মোট পাঁচটি রঙে পাওয়া যাবে আইফোন ৭।



২. টাচ হোম বাটন

আইফোনের প্রথাগত হোম বাটনের পরিবর্তে এবার টাচ হোম বাটন ব্যবহার করা হয়েছে আইফোন ৭-এ। আগের হোম বাটনের মতো এটি চাপ দেওয়ার প্রয়োজন নেই। তবে প্রেসার সেনসিটিভ এই হোম বাটনটিও আগের মতোই বাটন চাপার অনুভূতি দেয় বলে জানানো হয়। এখানে এই টাচ হোম বাটনই একমাত্র এমন ফিচার যেটি এর আগে বাজারের অন্যকোনো স্মার্টফোনে ব্যবহার করা হয়নি।



৩. পানি এবং ধুলাবালি নিরোধী

নতুন আইফোনটি আইপি-৬৭ স্ট্যান্ডার্ড অনুযায়ী পানি এবং ধুলাবালি নিরোধী। যার ফলে এটি ৫৫ মিটার পানির নিচ পর্যন্ত অক্ষত থাকতে পারে।

৪. উন্নত ক্যামেরা

আগের থেকে উন্নত ১২ মেগাপিক্সেল ক্যামেরা ব্যবহার করা হয়েছে আইফোন ৭-এ। এই ক্যামেরা আগের তুলনায় ৬০ শতাংশ দ্রুত ছবি তুলতে পারে এবং ৫০ শতাংশ বেশি আলো ধারণ করতে পারে। এর সঙ্গে এতে ডুয়াল টোন ফ্ল্যাশ ব্যবহার করা হয়েছে এতে। আইফোন ৭ প্লাস সংস্করণে আরও কিছুটা ভিন্নতা আনা হয়েছে এর ক্যামেরায়। এক্ষেত্রে দুইটি ১২ মেগাপিক্সেল সেন্সর ব্যবহার করা হয়েছে ফোনটিতে। বাড়তি একটি ১২ মেগাপিক্সেল টেলিফটো সেন্সর ব্যবহার করা হয়েছে। যার ফলে এটি দিয়ে সফটওয়্যার জুমের পরিবর্তে অপটিক্যাল জুম দিয়ে ছবি তোলা সম্ভব। এর পাশাপাশি সামনে ৭ মেগাপিক্সেল এইচডি ক্যামেরা রয়েছে ফোন দু’টিতে।



পর্দায় দেখা যায় আইফোন ৭-এর ক্যামেরা নিয়ে বিখ্যাত ফটোগ্রাফার জ্যাসন নোসিটো বলেছেন “এই ক্যামেরার ডেপ্থ অফ ফিল্ড ধারণক্ষমতা এবং শার্পনেস না হারিয়ে তাড়াতাড়ি ছবি ধারণ করার ক্ষমতা আমার ভাল লেগেছে। আইফোন প্রমাণ করেছে যে ভালো ফটোগ্রাফার হওয়ার জন্য আপনার পাঁচ আঙ্গুলের তামাশার দরকার নেই। এই ক্যামেরাটি খেলা পাল্টে দেবে।”

৫. রেটিনা এইচডি ডিসপ্লে

নতুন রেটিনা এইচডি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে আইফোন ৭-এ। আগের তুলনায় এই ডিসপ্লে ২৫ শতাংশ বেশি উজ্জ্বল। এছাড়াও ৩ডি টাচ ফিচার রয়েছে এতে।


৬. স্টেরিও স্পিকার

প্রথমবারের মতো আইফোনে স্টেরিও স্পিকার ব্যবহার করেছে অ্যাপল। আইফোন ৭ এর নিচে এবং উপরে দুইটি ভিন্ন স্পিকার সংযুক্ত করা হয়েছে। আগের তুলনায় এর শব্দের মান আরও ভাল বলে, জানান শিলার।

৭. লাইটনিং ইয়ারফোন

নতুন আইফোন ৭-এ কোনো হেডফোন জ্যাক রাখা হবে না এমন গুজব আগে থেকেই শোনা গিয়েছিল। নতুন আইফোনে হেডফোন জ্যাকের বদলে লাইটনিং কানেক্টর ব্যবহার করা হয়েছে। অর্থাৎ লাইটনিং কানেক্টর দিয়ে এখন হেডফোন সংযুক্ত করা হবে নতুন আইফোনে। কেন হেডফোন জ্যাক রাখা হয়নি তার ব্যাখ্যা দিতে গিয়ে শিলার বলেন, এটি “নতুন কিছু করার একটি চেষ্টা”। তবে সাধারণ হেডফোন ব্যবহারের জন্য ফোন দুইটির সঙ্গে একটি কনভার্টার দেবে অ্যাপল।

৮. ওয়্যারলেস এয়ারপডস

আইফোন ৭ এ কোনো হেডফোন জ্যাক রাখা না হলেও এর জন্য নতুন ওয়্যারলেস এয়ারপডস উন্মোচন করেছে অ্যাপল। নতুন এই এয়ারপডস খুব দ্রুত আইফোনসহ অন্যান্য ডিভাইসের সঙ্গে যুক্ত করা যেতে পারে। ডিভাইসের সঙ্গে এয়ারপডস সংযুক্ত করার জন্য এটি ডিভাইসের কাছে আনলেই এটি স্বয়ংক্রিয়ভাবে সংযুক্ত হয়ে যাবে। এয়ারপডসের জন্য আলাদা একটি বাক্সও রয়েছে। এই বাক্সেই চার্জ হবে এয়ারপডস। একবার পূর্ণচার্জে পাঁচ ঘণ্টা পর্যন্ত গান শোনা যাবে বলে জানানো হয়েছে।


৯. অ্যাপল পে ‘ফেলিকা’

প্রতিষ্ঠানটির কেনাকাটার পেমেন্ট সিস্টেম ‘অ্যাপল পে’ চালু করার পর এটি একটি নতুন বিপ্লব সৃষ্টি করে। তবে জাপানে পেমেন্টের জন্য ‘ফেলিকা’ নামে ভিন্ন পেমেন্ট সিস্টেম রয়েছে। এবার ‘অ্যাপল পে’-তে ফেলিকা সংযুক্ত করতে যাচ্ছে অ্যাপল। অক্টোবরের শেষদিকে এটি চালু হওয়ার কথা রয়েছে।

১০. কার্যক্ষমতা

কার্যক্ষমতায় আইফোন ৭ প্রথম আইফোনের তুলনায় ১২০ শতাংশ বেশি কার্যকরী। নতুন ‘এ১০’ ফিউশন প্রসেসর ব্যবহার করা হয়েছে এতে। এবারই প্রথম চার কোরের প্রসেসর ব্যবহার করেছে প্রতিষ্ঠানটি। এর মধ্যে দুইটি কোর আগের এ৯ চিপের তুলনায় ৪০ শতাংশ বেশি দ্রুত। আর বাকি দুটি কোর অন্য কোরের পাঁচ ভাগের এক ভাগ ব্যাটারি খরচ করে বলে জানানো হয়। কম জটিল ফাংশনগুলো চালাতে এই কোরের ব্যবহার করায় ব্যাটারি আগের তুলনায় বেশি দীর্ঘস্থায়ী হবে বলে জানানো হয়। নতুন এ১০ ফিউশন চিপ অ্যাডোবি লাইটরুম-এর মতো জটিল ফটো এডিটিং অ্যাপ চলাতে সক্ষম বলেও জানানো হয়। প্রসেসরের পাশাপাশি আইফোনের গ্রাফিক্স আরও উন্নত করা হয়েছে।

নতুন আইফোন ৭ এর ব্যাটারি আগের তুলনায় বেশি দীর্ঘস্থায়ী। আইফোন ৬ এস এর চেয়ে আইফোন ৭ আরও ২ ঘণ্টা এবং আইফোন ৬এস প্লাসের চেয়ে আইফোন ৭ প্লাস এক ঘণ্টা বেশি দীর্ঘস্থায়ী।

ব্যাটারি ছাড়াও নতুন আইফোনের মেমোরি বাড়িয়েছে অ্যাপল। ৯ সেপ্টেম্বর আইফোন ৭ প্রি অর্ডার শুরু হবে। আর ফোন দুইটি বাজারে আসবে ১৬ সেপ্টেম্বর। এক্ষেত্রে নতুন আইফোনের দাম আইফোন ৬এস এর সমানই রেখেছে প্রতিষ্ঠানটি। আইফোন ৭ এর সবচেয়ে কম মেমোরি মডেলের মূল্য ধরা হয়েছে ৬৪৯ মার্কিন ডলার এবং আইফোন ৭ প্লাস এর মূল্য ধরা হয়েছে ৭৬৯ মার্কিন ডলার।

আইফোন ৭ এর পাশাপাশি নতুন অ্যাপল ওয়াচ সিরিজ ২ উন্মোচন করেছে অ্যাপল।
সূত্র: বিডিনিউজ২৪

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.