Sylhet Today 24 PRINT

ম্যাক কম্পিউটারেও ভাইরাস!

সিলেটটুডে ডেস্ক |  ১২ সেপ্টেম্বর, ২০১৬

অ্যাপলের ম্যাক কম্পিউটারে ক্ষতিকর এক ধরনের সফটওয়্যার বা ভাইরাসের খোঁজ পেয়েছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা।

‘মোকস ডট এ’ নামের এই ভাইরাস প্রতি ৩০ সেকেন্ড অন্তর কম্পিউটারের স্ক্রিনশট নিতে পারে। এ ছাড়া ছবি, ভিডিও, ডকুমেন্টসহ দরকারি তথ্য হাতিয়ে নিতে পারে। অ্যান্টিভাইরাস নির্মাতা ক্যাসপারস্কাই ল্যাবের গবেষক স্টেফান ওর্টলফ এ তথ্য জানিয়েছেন।

ক্যাসপারস্কাই ল্যাবের বিশেষজ্ঞরা সতর্ক করে বলেন, ভাইরাসটি কম্পিউটারে টাইপ করার সময় পাসওয়ার্ডসহ স্পর্শকাতর তথ্য হাতিয়ে নিতে পারে। এ ভাইরাসটি দূর থেকেই কম্পিউটারের নিয়ন্ত্রণ নেওয়ার সুযোগ করে দিতে পারে সাইবার দুর্বৃত্তদের।

ম্যাক কম্পিউটারের অপারেটিং সিস্টেমে ওএসএক্সে নিরাপত্তা ত্রুটির বিষয়টি ইতিমধ্যে ব্যবহারকারীদের দুশ্চিন্তায় ফেলেছে। সাধারণত পিসির চেয়ে ম্যাক কম্পিউটারে ভাইরাসের আক্রমণ কম হয় বলে ধারণা করা হয়। এর আগে একবার ম্যাক কম্পিউটারে র‍্যানসমওয়্যার আক্রমণ করেছিল দুর্বৃত্তরা।

বিশেষজ্ঞরা বলেন, অনলাইনে অপরিচিত কোনো লিংকে ক্লিক করলে কিংবা ক্ষতিকর বিজ্ঞাপনের মাধ্যমে এ ভাইরাসটি চলে আসতে পারে। প্রাথমিকভাবে এই ভাইরাস একবার ইনস্টল হয়ে গেলে তা থেকে সুরক্ষা পাওয়া বেশ কঠিন। তবে হালনাগাদ অ্যান্টিভাইরাস সফটওয়্যার ইনস্টল করা থাকলে এ ভাইরাস থেকে মুক্তি পাওয়া যেতে পারে।
তথ্যসূত্র: টেলিগ্রাফ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.