Sylhet Today 24 PRINT

আইওএসে নেই কিন্তু অ্যান্ড্রয়েডে আছে যেসব ফিচার

সিলেটটুডে ডেস্ক |  ২১ সেপ্টেম্বর, ২০১৬

সম্প্রতি বিশ্বের সবচেয়ে বড় দুটি মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড এবং আইওএস -এর নতুন ভার্সন এসেছে। গত সপ্তাহেই বাজারে এলো আইওএস ১০ এবং এ মাসের শুরুতে অ্যান্ড্রয়েডের সর্বশেষ ভার্সন নুগাট বাজারে ছাড়ে গুগল।

দুটি মোবাইল অপারেটিং সিস্টেমই গ্রাহকদের সর্বোচ্চ সেবাদানের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। সে কারণে নানা ধরনের নতুন সব ফিচার আনছে তারা। তবে কিছু ফিচার আছে যেগুলো অ্যান্ড্রয়েডে থাকলেও আইওএসে নেই। তেমন কয়েকটি ফিচার হলো-

১. অ্যান্ড্রয়েড-৭ নুগাট এবং অ্যাপল আইওএস ১০ উভয়েই ব্যবহারকারীদের জন্য স্প্লিট স্ক্রিন (বিভক্ত পর্দা) মাল্টি-টাস্কিং ফিচার নিয়ে এসেছে। কিন্তু আইওএস -এর এই ফিচারটি কেবল আই-প্যাডে ব্যবহার করা যায়; আইফোনে নয়। অন্যদিকে অ্যান্ড্রয়েডের বড় এবং ছোট স্ক্রিনের সব ডিভাইসেই এটা ব্যবহার করা যায়।

২. অ্যান্ড্রয়েডের সাহায্যে কিছু ফিচারে খুব দ্রুত প্রবেশ করা যায়। যেমন- টর্চ, ওয়াই-ফাই, ডাটা একসেস ইত্যাদি। ওপরের নোটিফিকেশন প্যানেল থেকে ড্র্যাগ ডাউন করে নিচে নামলেই এগুলো পাওয়া যাবে। অন্যদিকে আইওএসে এই বিষয়গুলো একটু জটিল।

৩. অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের আরেকটি দারুণ ফিচার হলো ডোজ। এই ফিচারটি প্রথম মার্শম্যালোতে নিয়ে আসা হয়। এটা ব্যাটারি সেভ করতে সহায়তা করে। ডোজ চালু থাকলে সারা রাতে মাত্র ৩ শতাংশ চার্জ খরচ হয়। গুগলের পক্ষ থেকে দাবি করা হয়, নুগাটে এই ফিচারটি আরও উন্নত করা হবে। অ্যান্ড্রয়েডে এরকম একটি ফিচার থাকলেও আইওএসে সেটা নেই।

৪. ডোজ যেমন ব্যাটারির জন্য সহায়ক তেমনি ডাটা সেভার ইন্টারনেট ডাটা ব্যবহারের জন্য সহায়ক। এই ফিচারটিও আইওএসে নেই।

৫. একাধিক প্রোফাইল তৈরির সুবিধা অ্যান্ড্রয়েডের আরও একটি জনপ্রিয় ফিচার। এটা অ্যান্ড্রয়েড-৫ ললিপপে প্রথম নিয়ে আসা হয়। এই ফিচারটি হ্যান্ডসেটে একাধিক প্রোফাইল তৈরির সুবিধা দেয়। এ ধরনের ফিচার আইওএসে অনুপস্থিত।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.