Sylhet Today 24 PRINT

ফেসবুকে আসছে ৭টি পরিবর্তন

ব্যবহারকারীর সুবিধা মাথায় রেখেই এসব নতুন পরিবর্তন আনা হচ্ছে বলে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে

সিলেটটুডে ওয়েব ডেস্ক |  ০৫ এপ্রিল, ২০১৫

সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধম্য ফেসবুক নিয়ে আসছে ৭টি নতুন ফিচার।ব্যবহারকারীর সুবিধা মাথায় রেখেই এসব নতুন পরিবর্তন আনা হচ্ছে বলে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে।
গত বুধবার যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত হয়  ‘এফ৮ ডেভেলপার্স কনফারেন্স’। সম্মেলনে মার্কিন এ প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বেশকিছু নতুন সেবা চালু করার ঘোষণা দিয়েছেন।

দেখে নেয়া যাক কি কি থাকছে সেসব নতুন পরিবর্তনে।

১. নিউজফিডে ‘স্ফেরিকাল’ ভিডিও

শীঘ্রই ফেইসবুক ৩৬০-ডিগ্রি ক্যামেরা প্রযুক্তিতে ধারণ করা ভিডিও সাপোর্ট করবে। স্ক্রিনে ক্লিক ও ড্র্যাগ করে ব্যবহারকারীরা বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ওই ভিডিওগুলো দেখতে পারবেন।

২. মেসেঞ্জারেই ব্যবসায় যোগাযোগ ও অনলাইন ট্র্যাকিং

ফেইসবুকের মেসেঞ্জার অ্যাপে শীঘ্রই ই-কমার্স সাইটের অংশভুক্ত হচ্ছে। ফলে ভবিষ্যতে ব্যবহারকারীরা অনলাইনে কিছু কেনার পর চাইলে সেই সাইটের অ্যাকাউন্টের সঙ্গে নিজের ফেইসবুক অ্যাকাউন্টটি সংযুক্ত করতে পারবেন। এতে ই-কমার্স সাইটগুলো ব্যবহারকারী অনলাইনে কী কিনছেন সে সংক্রান্ত নোটিফিকেশন সরাসরি তার মেসেঞ্জার অ্যাপে পাঠাতে পারবে। যারা অনলাইন কেনাকাটায় একের অধিক ইমেইল পেতে পছন্দ করেন না, তাদের জন্য এ সেবাটি বেশ কাজে দেবে বলে জানিয়েছে সিএনএন।

৩. মেসেঞ্জারেই খোলা যাবে থার্ড পার্টি অ্যাপ

এখন ব্যবহারকারীরা চাইলেই মেসেঞ্জার সচল রেখে অ্যানিমেটেড জিফ-ক্রিয়েটর ‘জিফি’র মতো থার্ড পার্টি অ্যাপ চালাতে পারবেন ও সেগুলোর কনটেন্ট সরাসরি মেসেঞ্জারের মাধ্যমে বন্ধুকে পাঠাতে পারবেন।

আগে এ কাজটি করতে হলে প্রথমে মেসেঞ্জার বন্ধ করে, থার্ড পার্টি অ্যাপ ওপেন করতে হত এবং ব্যবহারকারী যা পাঠাতে চাচ্ছেন সেটি কপি করে পুনরায় মেসেঞ্জারে এসে তা পাঠাতে হত।

৪. ভিডিও এমবেড করার সেবা

আগে ফেইসবুকে ভিডিও আপলোড করার পর ব্যবহারকারী সেটি লিংক করা ব্যতীত শেয়ার করতে পারতেন না। ইউটিউবের বদলে ব্যবহারকারীরা যাতে নিজেদের ভিডিও ফেইসবুকে আপলোড করেন সে লক্ষ্যেই ভিডিও এমবেড করার ফিচার যোগ হচ্ছে বলে জানিয়েছে সিএনএন।

৫. অনলাইনের কোথাও কমেন্ট করলে তা ফেইসবুকেও দেখা যাবে

এই সেবায় অনলাইনের কোনো আর্টিকেল বা পোস্টে কমেন্ট করলে তা স্বয়ংক্রিভাবে ফেইসবুকে দেখা যাবে। সিএনএন জানিয়েছে, অনলাইন কনটেন্টের সঙ্গে মিডিয়া প্রতিষ্ঠানগুলোর সম্পৃক্ততা বাড়ানোর লক্ষ্যেই এ পদক্ষেপটি নেওয়া হয়েছে। বর্তমানে মিডিয়া প্রতিষ্ঠান বাজফিড, এলিটডেইলি, দ্য হাফিংটন পোস্ট ও ফক্স স্পোর্টস এই আপডেট পরীক্ষা করে দেখছে।

৬. ফেইসবুক অ্যাকাউন্ট দিয়ে নিয়ন্ত্রণ করা যাবে বিভিন্ন ডিভাইস

সম্মেলনে এ ঘোষণাটির মাধ্যমে ফেইসবুক তাদের ডেভেলপারদের জন্য অভিনব প্রোগ্রাম তৈরির দরজা খুলে দিয়েছে যার মাধ্যমে বিভিন্ন ডিভাইস নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। সিএনএনের মতে এই সেবার মাধ্যমে ‘ইন্টারনেট অফ থিংস’ বা আইওটি-র জগতে প্রবেশ করতে চাইছে ফেইসবুক।

৭. অ্যাপ সম্পর্কিত বিশ্লেষণ পাবেন ডেভলপাররা

এ সেবায় ডেভলপাররা ফ্রি ড্যাশবোর্ডে নিজেদের অ্যাপ সম্পর্কিত বিশ্লেষণ পাবেন। এতে করে ডেভলপাররা জানতে পারবেন কারা তাদের অ্যাপ ব্যবহার করছেন এবং ঠিক কোন ডিভাইসগুলোতে তাদের অ্যাপটি ব্যবহৃত হচ্ছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.