Sylhet Today 24 PRINT

ব্যবহারকারীদের সুরক্ষা দিতে কালোবাজার থেকে পাসওয়ার্ড কিনছে ফেসবুক!

সিলেটটুডে ডেস্ক |  ১২ নভেম্বর, ২০১৬

হ্যাকারদের কাছ থেকে কালোবাজারে বিক্রি হওয়া সব পাসওয়ার্ড কেনে ফেসবুক। শুনে আঁতকে ওঠার মতো ঘটনা হলেও ফেসবুক কর্তৃপক্ষ এতে ভয় না পাওয়ার পরামর্শ দিয়েছে।

ফেসবুক কর্মকর্তারা বলছেন, ফেসবুক ব্যবহারকারীদের ভালোর কথা ভেবে কালোবাজার থেকে পাসওয়ার্ড কেনে তাঁরা। হ্যাকারদের কাছ থেকে কেনা এসব পাসওয়ার্ড ফেসবুক ব্যবহারকারীদের অ্যাকাউন্ট নিরাপদ করতে ব্যবহার করা হয়।

ফেসবুকের প্রধান নিরাপত্তা কর্মকর্তা অ্যালেক্স স্ট্যামোস বলেন, কালোবাজার থেকে পাসওয়ার্ড কেনার পর ফেসবুকের এনক্রিপ্ট পাসওয়ার্ডের সঙ্গে মেলানো হয়। এতে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হওয়ার হাত থেকে সুরক্ষা পাওয়া যায়।

ফেসবুকের ওই কর্মকর্তা বলেন, ফেসবুক নিরাপদে রাখা আর ফেসবুককে নিরাপত্তা দেওয়া দুটি ভিন্ন বিষয়। নিরাপত্তা দেওয়া মানে হুমকির হাত থেকে সুরক্ষায় দেয়াল তৈরি ও প্রতিরক্ষা গড়ে তোলা। এর চেয়ে নিরাপদ থাকাটা আরও বেশি কিছু।

তাঁর ভাষ্য, যখন বড় ধরনের সাইবার হামলা বা হ্যাকের ঘটনা ঘটে পাসওয়ার্ড চুরি হয় এবং কালোবাজারে বিক্রি হয়, তখন সেই পাসওয়ার্ডের মধ্যে কতগুলো হুমকি হতে পারে, তা বিবেচনায় দেখা হয়। কেউ যদি এ ধরনের পাসওয়ার্ড ব্যবহার করেন, তবে তাঁর অ্যাকাউন্ট হ্যাক হওয়ার ঝুঁকিতে পড়ে।
তথ্যসূত্র: আইএএনএস

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.