Sylhet Today 24 PRINT

সন্তানের ভ্রুণের ছবি সরাসরি দেখছেন মা-বাবা!

সিলেটটুডে অনলাইন ডেস্ক |  ২৯ নভেম্বর, ২০১৬

ভ্রূণ গঠনের প্রাথমিক পর্যায় থেকেই তা দেখার সুযোগ হচ্ছে মা-বাবার। ভ্রূণ কয়েকটি কোষে থাকা অবস্থায় তার ছবি দেখা হচ্ছে যুক্তরাজ্যে। যুগান্তকারী ইন ভিট্রো ফার্টিলাইজেশন (আইভিএফ) প্রযুক্তিতে মা-বাবার জন্য এ সুবিধা আসছে।

আইভিএফ (ইন ভিট্রো ফার্টিলাইজেশন) বা টেস্টটিউব পদ্ধতি হচ্ছে মানবদেহের বাইরে গর্ভধারণ করার পদ্ধতি।

সাম্প্রতিক সময়ে আইভিএফ ক্লিনিকগুলোতে ভ্রূণ বিকাশের সময় প্রথম কয়েক দিনের কোষের বৃদ্ধির ছবি দেখার সুবিধা আছে। এতে চিকিৎসকেরা সবচেয়ে সবল ভ্রূণটি বেছে নিয়ে গর্ভে প্রতিস্থাপন করেন। এতে সন্তান ধারণের সম্ভাবনা বাড়ে। এ পদ্ধতিতে সন্তানের জীবনের একেবারে প্রাথমিক পর্যায় থেকে দেখার সুযোগ পান মা-বাবা।

সম্প্রতি যুক্তরাজ্যের কিছু ক্লিনিকে ভ্রূণের লাইভ ফুটেজ দেখার সুবিধা পরীক্ষামূলকভাবে চালু হয়েছে। এতে পরীক্ষাগারে থাকা অবস্থায় অনাগত সন্তানের ভ্রূণের বেড়ে ওঠার দৃশ্যটিই সরাসরি দেখতে পান মা-বাবা।

লিভারপুলের হিউট ফার্টিলিটি সেন্টারের কর্মকর্তা চার্লস কিংসল্যান্ড বলেন, ‘টাইমল্যাপস প্রযুক্তির মাধ্যমে সন্তান জন্মের একেবারে প্রথম দিন থেকে ছবি তোলা যায় এবং তা ইউএসবি স্টিকের মাধ্যমে মা-বাবার সামনে হাজির করা যায়। এর আগে মা-বাবাকে সন্তানের বেড়ে ওঠার বিষয়টি জানতে ক্লিনিকে ফোন করার প্রয়োজন পড়ত।

কিংসল্যান্ড বলেন, ভ্রূণ অত্যন্ত স্পর্শকাতর। আগে প্রতি ২৪ ঘণ্টায় ভ্রূণের অবস্থা পর্যবেক্ষণ করা যেত। এখন প্রতি ১০ মিনিট পরপর ভ্রূণের ছবি তোলা যায়।
তথ্যসূত্র: পিটিআই

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.