Sylhet Today 24 PRINT

প্যারিসে স্টিভ জবসের নামে রাস্তা করার প্রস্তাবে আপত্তি

সিলেটটুডে অনলাইন ডেস্ক |  ০৮ ডিসেম্বর, ২০১৬

অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা প্রয়াত স্টিভ জবসের নামে ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি রাস্তার নামকরণের সিদ্ধান্ত নিয়েছিল দেশটির স্থানীয় প্রশাসন। সে সিদ্ধান্তে আপত্তি জানিয়েছেন শহরটির আমলারা।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রযুক্তিগত উদ্ভাবন নিয়ে নির্মাণাধীন এক ক্যাম্পাসের সামনের একটি রাস্তার নামকরণ ‘রিউ স্টিভ জবস’ করার প্রস্তাব দিয়েছিলেন শহরটির ১৩ নম্বর কাউন্সিলের মেয়র জেরমি কমে।

মেয়রের এক মুখপাত্র জানিয়েছেন, স্টিভ জবসকে বেছে নেওয়ার মূল কারণ তিনি পার্সোনাল কম্পিউটারের উন্নয়নের পথিকৃৎ। পাশাপাশি তিনি একজন প্রকৃত উদ্যোক্তা।

কিন্তু কাউন্সিলটির কমিউনিস্ট সদস্যরা এ বিষয়ে ঘোর আপত্তি জানিয়েছেন। চীনে যেসব কারখানায় অ্যাপলের পণ্য তৈরি হয়, সেগুলোর কর্মপরিবেশ ও কাজের শর্ত এবং ইউরোপে কর ফাঁকির অভিযোগে তাঁদের যত আপত্তি। প্রসঙ্গক্রমে আয়ারল্যান্ডে ১ হাজার ৪৫০ কোটি ডলার কর ফাঁকি দিয়েছে বলে অ্যাপলের বিরুদ্ধে গত আগস্টে অভিযোগ আনে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

ফ্রান্সের আরও কিছু রাস্তার নামকরণ হবে প্রযুক্তিতে গুরুত্বপূর্ণ অবদান রাখা মানুষের নামে। তাঁদের মধ্যে প্রয়াত কম্পিউটার বিজ্ঞানী গ্রেস হপার এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের কোড ব্রেকার অ্যালান টিউরিং রয়েছেন।
সূত্র: সানফ্রান্সিসকো সিবিএস

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.