Sylhet Today 24 PRINT

শীঘ্রই বন্ধ হচ্ছে দেশি পর্নসাইট

সিলেটটুডে ডেস্ক |  ১২ ডিসেম্বর, ২০১৬

দেশে ইন্টারনেটে পর্নগ্রাফি ও আপত্তিকর কন্টেন্ট প্রকাশ বন্ধের প্রক্রিয়া শুরু করেছে বাংলাদেশ সরকার। আর এ উদ্যোগের অংশ হিসাবে প্রথমে বন্ধ করা হবে আপত্তিকর দেশীয় ওয়েবসাইটগুলো।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

ইন্টারনেটে পর্নগ্রাফি ও আপত্তিকর কন্টেন্ট প্রকাশ বন্ধের লক্ষ্যে গত ২৮ নভেম্বর একটি কমিটি গঠন করে টেলিযোগাযোগ বিভাগ। এই কমিটি ইন্টারনেটে পর্নগ্রাফি ও আপত্তিকর কনটেন্টের পূর্ণাঙ্গ ওয়েব তালিকা প্রস্তুত করে এগুলো বন্ধে তিন স্তরের কারিগরি প্রস্তাবনা তৈরি করার কথা বলা হয়েছিলো। উক্ত তালিকা ও কারিগরি প্রস্তাবনা পাওয়ার পর ইন্টারনেটে পর্নগ্রাফি ও আপত্তিকর কন্টেন্ট বন্ধের প্রক্রিয়া শুরু হওয়ার কথা রয়েছে।

কমিটি গঠনের পর কাজ শুরু হয়েছে এবং কমিটি গঠনের দিন থেকে ১৫ দিনের মধ্যে তালিকা ও কারিগরি প্রস্তাবনা পাওয়া যাবে বলে জানিয়েছিলেন তারানা হালিম।

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম জানান, যেসব পেইজগুলো দেশের ভেতর জেনারেট হচ্ছে, সেগুলো র‌্যানডম বন্ধ করবে আইএসপিগুলো। সব আইএসপিগুলোকে এ সাইটগুলো বন্ধ করতে হবে, কারণ কেউ যদি ব্লক না করে তাহলে তাদের কাস্টমার বেড়ে যাবে।

বাংলাদেশের বাইরে থেকে প্রতিনিয়ত এই ধরনের অনেক ওয়েবসাইট তৈরি হচ্ছে বলে এক্ষেত্রে শতভাগ সফল হওয়া কঠিন বলে স্বীকার করেন প্রতিমন্ত্রী বলেন, ৮০ থেকে ৭০ ভাগ পারলেও অনেক বড় কাজ হবে।

এই ধরনের ওয়েবসাইট বন্ধের সক্ষমতা অর্জনের জন‌্য ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান (আইএসপি) এবং ইন্টারনেট গেইটওয়ে (আইআইজি)গুলোর সঙ্গে বৈঠক করা হবে বলেও জানান প্রতিমন্ত্রী।

সূত্রঃ বিডিনিউজ টোয়েন্টিফোর ডট কম 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.