Sylhet Today 24 PRINT

অভ্যন্তরীণ নীতিমালা ভেঙে স্পন্সর করেছে গ্রামীণফোন: টেলিনর

সিলেটটুডে ডেস্ক |  ১৪ ডিসেম্বর, ২০১৬

বাংলাদেশে পুলিশ, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও নিরাপত্তা বাহিনীসহ বিভিন্ন সংস্থা এবং প্রতিষ্ঠানকে দেওয়া ১১টি স্পন্সরশীপের ক্ষেত্রে অভ্যন্তরীণ নীতিমালা গ্রামীণফোন মেনে চলেনি বলে জানিয়েছে টেলিনর।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) গ্রামীণফোনের মূল কোম্পানি নরওয়ের টেলিনরের ওয়েবসাইটে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “অভ্যন্তরীণ নীতিমালা ভঙ্গের এ ঘটনা গ্রহণযোগ্য নয়। এ বিষয়ে ইতোমধ্যে সংশোধন ও প্রতিরোধমূলক ব‌্যবস্থা নেওয়া হয়েছে।”

গত এক বছরে গ্রামীণফোন বাংলাদেশের আড়াইশো সংস্থা ও প্রতিষ্ঠানকে স্পন্সর করেছে। এর মধ্যে কোনো প্রতিষ্ঠানকে স্পন্সরশীপ দেওয়ার জন্য নিজেদের প্রতিষ্ঠানের যে অভ্যন্তরীণ নির্দেশনা রয়েছে, তা গ্রামীণফোন মেনে চলেনি বলে জানিয়েছে টেলিনর।

নীতিমালার সবচেয়ে বড় ব্যত্যয় ঘটানো হয়েছে বাংলাদেশ পুলিশকে দেওয়া স্পন্সরশীপের ক্ষেত্রে।

বাংলাদেশ পুলিশের প্রতিষ্ঠাবার্ষিকী, পুলিশ ক‌্যান্টিন সংস্কার এবং পুলিশের একটি টেলিফোন নির্দেশিকা প্রকাশে প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ নীতিমালা না মেনেই অর্থ সহায়তা দেওয়া হয়েছে।

এ ছাড়া গ্রামীণফোন নিয়ম ভেঙে দু’জন বাংলাদেশি সাংবাদিকের পশ্চিম আফ্রিকা ও শ্রীলঙ্কা-ভারত সফরের ভ্রমণ ব‌্যয় বহন করেছে বলেও অডিটে দেখা গেছে বলে জানানো হয়েছে।

এর আগে টেলিনরের সর্বশেষ অভ্যন্তরীণ অডিট রিপোর্টে উঠে আসা বিভিন্ন তথ্য নিয়ে নরওয়ের সংবাদমাধ্যমে কয়েকদিন ধরে আলোচনা চলছিল। সেই প্রেক্ষাপটে বিবৃতি ইস্যু করে টেলিনর।

বিবৃতিতে বলা হয়, অভ্যন্তরীণ নীতিমালা ভাঙার বিষয়টি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এ জন্য এ ধরনের পদক্ষেপ বন্ধে উদ্যোগ নেওয়া হয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়, স্পন্সরশীপ নিয়ে ২০১৩ সালে প্রথম টেলিনর নিজেদের অডিট রিপোর্ট প্রকাশ করেছিল। এরপর প্রতিষ্ঠানটি স্পন্সরশীপ নীতিমালা তৈরি করে।

এ ছাড়া বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে হওয়া চুক্তি অনুমোদনের জন্য একটি স্পন্সরশীপ কমিটিও গঠন করা হয়েছিল।

সূত্র : বিবিসি

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.