Sylhet Today 24 PRINT

দেশবাসির হাতে হাতে স্মার্টকার্ড পৌঁছাচ্ছে ১ আগস্ট থেকে

আইসিটি ডেস্ক |  ০৩ মে, ২০১৫

১ আগস্ট থেকে বাংলাদেশের প্রায় ৯০মিলিয়ন লোক পাচ্ছেন অত্যাধুনিক স্মার্টকার্ড। উন্নতমানের এ জাতীয় পরিচয়পত্রের মেয়াদ হবে ১০ বছর। বর্তমানে যাদের জাতীয় পরিচয়পত্র আছে তারা বিনামূল্যে পাচ্ছেন এ স্মার্টকার্ড।

জাতীয় পরিচয়পত্রের জালিয়াতি রোধে নাগরিকদের দেওয়া হবে যন্ত্রে পাঠযোগ্য এ স্মার্টকার্ড। জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ (এনআইডি) সূত্রে এ তথ্য জানা গেছে।

এনআইডি মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন জানান, জুলাই মাসের শেষ দিকে ভোটারদের স্মার্টকার্ড দেওয়া সম্ভব না হলেও আগস্ট মাসের ১ তারিখ থেকে সবার হাতে তুলে দেওয়া হবে। বর্তমানে চালু লেমিনেটেড জাতীয় পরিচয়পত্রটি ফিরিয়ে দিয়ে বিনামূল্যে উন্নত মানের স্মার্টকার্ড পাবেন ভোটাররা।

নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে জানা গেছে, উন্নতমানের স্মার্টকার্ডে তিন স্তরে ২৫টির মতো নিরাপত্তা বৈশিষ্ট্য ও আন্তর্জাতিক মানদণ্ড বজায় রেখে আটটি বৈশিষ্ট্য নিশ্চিত করা হবে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, বর্তমান আইডি কার্ডের এক পৃষ্ঠায় নাম, পিতা ও মাতার নাম, জন্ম তারিখ ও আইডি নম্বর এবং অপর পৃষ্ঠায় ঠিকানা-সংবলিত লেমিনেটিং করা কার্ড পাচ্ছেন নাগরিকেরা। স্মার্টকার্ডে নাগরিকের এসব তথ্যই থাকবে।

স্মার্টকার্ড প্রস্তুত ও বিতরণের জন্য ফরাসি কোম্পানি অবারথু টেকনোলজির সঙ্গে নির্বাচন কমিশনের চুক্তি স্বাক্ষরিত হয়। কোম্পানিটি ৯ কোটি স্মার্টকার্ড প্রস্তুত ও বিতরণ করবে। ৭৯৬ কোটি ২৬ লাখ টাকা মূল্যের এই চুক্তির মেয়াদ ধরা হয়েছে ২০১৬ সালের জুন পর্যন্ত।

এর আগে গত ২৬ মার্চ স্মার্টকার্ড বিতরণের কথা ছিল। কিন্তু তিন সিটি নির্বাচনের জন্য ঢাকা ও চট্রগ্রামে জাতীয় পরিচয়পত্রের কার্যক্রম বন্ধ ছিল। ২৯ এপ্রিল থেকে এর কার্যক্রম শুরু হয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.