Sylhet Today 24 PRINT

মোবাইলফোনে টাকা কাটা শুরু

নিউজ ডেস্ক |  ০৭ জুন, ২০১৫

বাজেটে মোবাইল ফোনের সেবায় ৫ শতাংশ শুল্ক আরোপের প্রস্তাবের পর গ্রাহকদের কাছ থেকে সেই হারে খরচ আদায় করা শুরু করেছে মোবাইল ফোন অপারেটররা।

জাতীয় রাজস্ব বোর্ডের এসআরও হাতে পাওয়ার পরপরই নতুন ট্যারিফ প্ল্যানের সিস্টেম আপগ্রেড শুরু করে অপারেটররা।

বাজেটে সম্পূরক শুল্কের ঘোষণার পর সেদিনই এ বিষয়ে এসআরও জারি করা হয় বলে জানিয়েছে অপারেটররা।

অপারেটররা জানিয়েছে, কোন গ্রাহক এসএমএস পাওয়া মানেই হচ্ছে সে নতুন ট্যারিফ প্ল্যানে অন্তর্ভুক্ত হয়েছেন। শুক্রবার থেকেই অপারেটররা এই এসএমএস দেওয়া শুরু করেছে।

গ্রামীণফোনের হেড অফ এক্সটার্নাল কমিউনিকেশনস সৈয়দ তালাত কামাল  বলেন, “এ ব্যাপারে আমরা গ্রাহকদের এসএমএস দেওয়া শুরু করেছি। মূলত বাজেট ঘোষণার পর থেকেই এ বিষয়ে কাজ শুরু করা হয়।”

গ্রামীণফোন গ্রাহকদের এসএমএস করে বলেছে, “মোবাইল ফোন ব্যবহারে ৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হয়েছে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, যা আপনাদের সকল ধরনের মোবাইল ব্যবহারের উপর প্রযোজ্য হবে।”

রবির কমিউনিকেশনস ও করপোরেট রেসপনসিবিলিটির ভাইস প্রেসিডেন্ট ইকরাম কবির বলেন, “আমাদের কাছে এসআরও আসার পরই এ প্রক্রিয়া শুরু করেছি এবং গ্রাহকদের এসএমএসের মাধ্যমে জানানো হচ্ছে। এসএমএস পাওয়া মানেই গ্রাহক নতুন সিস্টেমে অন্তর্ভুক্ত হয়েছেন।”

অপারেটর রবি গ্রাহকদের এসএমএস এ জানাচ্ছে, “মোবাইল সেবার উপর আরোপিত সম্পূরক শুল্ক কার্যকর করা হয়েছে আজ থেকে, যা আপনের ট্যারিফ প্ল্যানে প্রতিফলিত হয়েছে, রবির সাথে থাকার জন্য ধন্যবাদ।”

মোবাইল ফোনের সেবায় ৫ শতাংশ শুল্ক দিতে পারবে সেই বিশ্বাস থেকেই বাজেটে এ প্রস্তাব করা হয়েছে বলে শুক্রবার বাজেটোত্তর সাংবাদ সম্মেলনে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মোবাইল ফোনের সেবায় ৫ শতাংশ শুল্ক আরোপের যুক্তি হিসেবে তিনি বলেন, “ মোবাইল টক টাইমের উপর একটি কর ধার্য্য করেছি, এটা শুধু বাংলাদেশে নয় বিভিন্ন দেশে হয়, আমাদের এই সেক্টরে অনেক গ্রোথ, আমার মনে হয় এটা তারা দিতে পারবেন। সেই বিশ্বাসেই করেছি।”

প্রস্তাবিত বাজেটে মোবাইল ফোনের সেবায় ৫ শতাংশ শুল্ক আরোপের প্রস্তাব করা হলেও নতুন মোবাইল সিমের শুল্ক হার ৩০০ টাকা থেকে কমিয়ে ১০০ টাকা করার প্রস্তাব রেখেছেন অর্থমন্ত্রী।

সিমকার্ড প্রতিস্থাপনের ওপর ১০০ টাকা শুল্ক হার অপরিবর্তিত রাখার প্রস্তাব করেছেন তিনি।

সেবার উপর কর বাড়ানোর প্রস্তাবকে তথ্য প্রযুক্তি ব্যবহার ও এ খাতে সার্বিক অগ্রযাত্রার অন্তরায় হিসেবে দেখছে মোবাইল ফোন অপারেটররা।

অপারেটররা জানিয়েছে, এ প্রস্তাব কার্যকর হওয়া মানে গ্রাহকরা কথা বলা ও ডাটা স্থানান্তরে যদি ১০০ টাকার ব্যয় করেন, তাহলে আরও ৫ টাকা যোগ হবে।

বর্তমানে  গ্রাহকদের ১৫ শতাংশ ভ্যাট দিতে হয়। এছাড়া সারচার্জ এক শতাংশ যোগ হলে ১০০ টাকার ব্যবহারে গ্রাহকদের মোট ২১ টাকা বেশি খরচ করতে হবে।

গত ৩০ মার্চ মোবাইল ফোন ব্যবহারের ওপর ১ শতাংশ হারে সারচার্জ আরোপের বিধান রেখে নতুন একটি আইনের খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেয় মন্ত্রিসভা।

জাতীয় সংসদে আইন পাস হলে মোবাইল কোম্পানিগুলো গ্রাহকদের কাছ থেকে যে বিল নিচ্ছে, তার সঙ্গে এই ১ শতাংশ সারচার্জ যোগ হবে।

বিটিআরসির হিসাবে, গত এপ্রিল মাস নাগাদ বাংলাদেশে মোবাইল ফোন গ্রাহকের সংখ্যা ১২ কোটি ৪৭ লাখের বেশি। মোবাইল ফোনের মাধ্যমে ইন্টারনেট ব্যবহারকারী ৪ কোটি ৪২ লাখের বেশি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.