Sylhet Today 24 PRINT

রাশিয়ায় টেলিগ্রাম অ্যাপ বন্ধ

সিলেটটুডে অনলাইন ডেস্ক |  ২৩ এপ্রিল, ২০১৮

অবশেষে রাশিয়ায় বন্ধ করে দেওয়া হলো টেলিগ্রাম অ্যাপ। দেশটির আদালত টেলিগ্রাম অ্যাপ বন্ধের অনুমতি দেওয়ার পর এটা কার্যকর করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

মূলত নিরাপত্তার কারণেই মেসেজিং অ্যাপটি বন্ধ করে দিয়েছে দেশটির সরকার। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, আদালতের অনুমতি পাওয়ার পর রাশিয়ার মিডিয়া রেগুলেটর ৪০ লাখ আইপি অ্যাড্রেস ব্লক করে দেয়।

টেলিগ্রাম অ্যাপ বন্ধের প্রভাব ওয়েব ব্যবহারকারীদের ওপরও পড়েছে। এ ছাড়া অনলাইন গেম, অন্যান্য মেসেজিং সার্ভিসেও এর প্রভাব পড়েছে বলে জানিয়েছে বিবিসি।

এর আগে টেলিগ্রামের রাশিয়ান ব্যবহারকারীদের মেসেজ পর্যবেক্ষণের জন্য প্রবেশাধিকার চেয়েছিল দেশটির সরকার। এজন্য ৪ এপ্রিল পর্যন্ত সময়ও বেঁধে দিয়েছিল তারা। কিন্তু দুবাইভিত্তিক অ্যাপটি এতে সাড়া দেয়নি।

মূলত রাশিয়ার প্রধান নিরাপত্তা সংস্থা এফএসবি টেলিগ্রামে প্রবেশাধিকার চেয়েছিল। ভবিষ্যৎ সন্ত্রাসী হামলা ঠেকাতে অ্যাপ ব্যবহারকারীদের বার্তা আদান-প্রদানে নজর রাখতেই এমন চাওয়া ছিল তাদের। কিন্তু টেলিগ্রাম নিজেদের সিদ্ধান্ত বদলায়নি।

এ কারণেই অ্যাপ বন্ধ করতে আইনি প্রক্রিয়া শুরু করে রাশিয়া সরকার। দেশটির মিডিয়া অ্যান্ড টেলিকমিউনিকেশনসের ফেডারেল নির্বাহী সংস্থার পরামর্শে অ্যাপটি বন্ধের উদ্যোগ নেওয়া হয়। সংস্থাটির অনুরোধের পরিপ্রেক্ষিতে মস্কোর একটি আদালত ১৩ এপ্রিল টেলিগ্রাম অ্যাপ বন্ধের অনুমতি দেয়।

রাশিয়ায় টেলিগ্রাম অ্যাপ বন্ধের ঘটনাকে অসাংবিধানিক অ্যাখ্যা দিয়েছেন অ্যাপটির প্রতিষ্ঠাতা পাভেল দুরভ। তিনি বলেন, ব্যবহারকারীর ব্যক্তিগত বিষয়ে প্রবেশাধিকার চাওয়া অসাংবিধানিক। তাদের এই চাওয়া পূরণ করা সম্ভব নয়। তিনি আরও বলেন, রাশিয়ায় টেলিগ্রামের প্রায় ৭ শতাংশ ব্যবহারকারী রয়েছে। আমি তাদের সাহায্য করতে চেয়েছিলাম।

টেলিগ্রাম কর্তৃপক্ষ জানিয়েছে, রাশিয়া টেলিগ্রাম অ্যাপ ব্যবহারকারীদের মেসেজে প্রবেশাধিকার চায়। কিন্তু এই অ্যাপটি এমনভাবে তৈরি করা হয়েছে যেখানে আমাদের নিজেদেরই প্রবেশ করার সুযোগ নেই।
সূত্র: বিবিসি

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.