Sylhet Today 24 PRINT

ব্ল্যাকবেরির অ্যান্ড্রয়েড ফোনের ছবি প্রকাশ

সিলেটটুডে ডেস্ক |  ০৫ জুলাই, ২০১৫

অ্যান্ড্রয়েড চালিত ফোন আনার ঘোষণা অনেক আগেই দিয়েছে কানাডাভিত্তিক টেলিযোগাযোগ যন্ত্রাংশ নির্মাতা প্রতিষ্ঠান ব্ল্যাকবেরি। কিন্তু এ পথে তারা কতদূর এগিয়েছে সে বিষয়ে কোনো তথ্য এতোদিন জানা যায়নি। এ বিষয়ে ধারণা পাওয়া গেল সম্প্রতি মাইক্রো ব্লগিং সাইট টুইটারে ফাঁস হওয়া এক ছবি থেকে। ছবিটি ব্ল্যাকবেরির অ্যান্ড্রয়েড ডিভাইসের। এর কোড নেম দেয়া হয়েছে ভেনিস। 

স্মার্টফোন বাজারে অ্যান্ড্রয়েডের উপর গ্রাহক নির্ভরশীলতা সময়ের সঙ্গে বাড়ছে। আর এ কারণে গুগলের অপারেটিং সিস্টেমটির প্রতি ঝুঁকছে নির্মাতা অনেক প্রতিষ্ঠান। ব্ল্যাকবেরিও এ পথে হাঁটার সিদ্ধান্ত নিয়েছে অনেক আগেই। কিন্তু কোনো সুনির্দিষ্ট তথ্য প্রকাশ করেনি তারা। টুইটারে প্রকাশিত ছবি থেকে এ স্মার্টফোন বাজারে আনার বিষয়ে তাদের অগ্রগতির বিষয়টি সামনে এলো।

ভেনিস কোড নামের ডিভাইসটি মার্কিন টেলিযোগাযোগ প্রতিষ্ঠান এটিঅ্যান্ডটির মাধ্যমে বাজারে আনা হবে বলে জানা যায়। প্রকাশ হওয়া ছবি অনুযায়ী ব্ল্যাকবেরির এ ডিভাইসটির নকশা অনেকটা তাদের পাসপোর্ট ডিভাইসের মতোই। এতে হোম বাটন, ব্যাক বাটন ও মাল্টি উইন্ডো বাটন থাকছে।

ব্ল্যাকবেরির ভেনিস ডিভাইসটিতে ৫ দশমিক ৪ ইঞ্চির পর্দা ব্যবহার করা হবে। ১৪৪০ – ২৫৬০ পিক্সেল রেজ্যুলেশেনের ডিভাইসটিতে থাকছে ১ দশমিক ৮ গিগাহার্টজ গতির হেক্সা কোর ৬৪ বিট স্ন্যাপড্রাগন প্রসেসর। বাঁকানো পর্দার ডিভাইসটিতে ব্যবহার করা হবে ৩ গিগাবাইটের র‍্যাম। এতে ১৮ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরার সঙ্গে থাকছে ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা।

অ্যান্ড্রয়েড চালিত ডিভাইস আনার কারণে কানাডাভিত্তিক প্রতিষ্ঠানটি তাদের ব্ল্যাকবেরি ১০ সিরিজের ডিভাইস উত্পাদন বন্ধ করতে পারে বলে মনে করছেন অনেকেই। বাজারে খুব ভাল অবস্থানে না থাকার কারণে তারা অ্যান্ড্রয়েডের পাশাপাশি নিজেদের ডিভাইস উত্পাদন চালিয়ে যাওয়ার মতো সিদ্ধান্ত নাও নিতে পারে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা। তবে এ বিষয়ে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে কোনো সুস্পষ্ট মন্তব্য পাওয়া যায়নি।

এক সময় স্মার্টফোন বাজারে রাজত্ব করা ব্ল্যাকবেরির বাজার দখল এখন ১ শতাংশেরও কম। এ কারণে বাজারে টিকে থাকতে কয়েক বছর ধরেই বিভিন্ন উদ্যোগ নিচ্ছে প্রতিষ্ঠানটি। তবে অ্যান্ড্রয়েড ডিভাইস বাজারে আনার সাম্প্রতিক সিদ্ধান্ত তাদের জন্য কতটা ইতিবাচক হবে তাই এখন দেখার বিষয়। সংবাদ সূত্র: টেকটু। 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.