Sylhet Today 24 PRINT

গুগল ডুডলে কবি সুফিয়া কামাল

সিলেটটুডে ডেস্ক |  ২০ জুন, ২০১৯

বাঙালি নারী আন্দোলনের অন্যতম অগ্রদূত, মানবতা ও গণতান্ত্রিক মূল্যবোধে সোচ্চার বেগম সুফিয়া কামালের ১০৯তম জন্মদিন আজ। কবির জন্মদিন স্মরণে বিশেষ ডুডল প্রকাশ করেছে সার্চ জায়ান্ট গুগল।

বৃহস্পতিবার রাত ১২টা ১ মিনিট থেকে গুগলে প্রবেশ করলে চোখে পড়ছে চোশমা ও শাড়ি পরিহিত কবি সুফিয়া কামালের প্রতিকৃতি। কবির প্রতিকৃতির পিছনে সবুজ বর্ণে লেখা গুগল।

ডুডলে কবির ছবির পাশাপাশি আঁকা হয়েছে সোচ্চার নারীদের ঐক্যবদ্ধ ছবি। নারীরা হাতে হাত ধরে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছেন। নারীদের ছবির মাঝে ফুঁটে তোলা হয়েছে রক্তিম সূর্য, যেন নতুন দিনের শুরু।

সুফিয়া কামালের ছবির উপর ক্লিক করলে তার সম্পর্কে বিভিন্ন পেজে নিয়ে যাচ্ছে গুগল।

১৯১১ সালের আজকের এই দিনে বরিশালের শায়েস্তাবাদে মামাবাড়িতে জন্মগ্রহণ করেন সুফিয়া কামাল। তার রচিত সাহিত্যকর্ম নতুন প্রজন্মকে গভীর দেশপ্রেমে উদ্বুদ্ধ ও অনুপ্রাণিত করে। তিনি বাংলাদেশে মুক্তিযুদ্ধ-উত্তর গণতান্ত্রিক শক্তিকে নতুন প্রেরণা যুগিয়েছিলেন। বাংলা ভাষার বিশিষ্ট কবি ও সাহিত্যিক তিনি। বহু গুণের কারণে বাংলার মানুষ তাকে 'জননী সাহসিকতা' উপাধিতে ভূষিত করে।

কবির প্রকাশিত কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে- মায়া কাজল, মন ও জীবন, প্রশস্তি ও প্রার্থনা, উদাত্ত পৃথিবী, দিওয়ান, মোর জাদুদের সমাধি পরে প্রভৃতি। গল্পগ্রন্থ কেয়ার কাঁটা। ভ্রমণকাহিনী সোভিয়েত দিনগুলি। স্মৃতিকথা একাত্তরের ডায়েরি। কবি সুফিয়া কামাল ৫০টিরও বেশি পুরস্কার লাভ করেছেন। এর মধ্যে স্বাধীনতা পুরস্কার, একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, সোভিয়েত লেনিন পদক, বেগম রোকেয়া পদক, জাতীয় কবিতা পরিষদ পুরস্কার উল্লেখযোগ্য। ১৯৯৯ সালের ২০ নভেম্বর তিনি মারা যান।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.