Sylhet Today 24 PRINT

ডিজিটাল মুদ্রা ‘লিবরা’ চালু করছে ফেসবুক

অনলাইন ডেস্ক |  ২৩ জুন, ২০১৯

বেশ কিছুদিন ধরেই আলোচনা চলছে ব্লকচেইন প্রযুক্তি নিয়ে কাজ করছে সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক। এবার ফেসবুকের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে তারা ‘লিবরা’ নামে বৈশ্বিক ক্রিপ্টোকারেন্সি উন্নয়নে কাজ করছে, আগামী বছর ব্লকচেইন নেটওয়ার্ক প্রযুক্তির পাশাপাশি নিজস্ব ক্রিপ্টোকারেন্সি উন্মোচন করা হবে। খবর দ্য ভার্জ।

বৈশ্বিক ফেসবুক ব্যবহারকারীদের কথা বিবেচনা করে এ মুদ্রা আনছে ফেসবুক, যা ডিজাইনের ক্ষেত্রে ভিন্নতা আনা হবে। অর্থাৎ ফেসবুকের ক্রিপ্টোকারেন্সি বিটকয়েনের মতো হবে না। এ মুদ্রার মাধ্যমে বিভিন্ন দেশে লেনদেন এবং অনলাইনে কেনাকাটা করা যাবে।

বিবৃতিতে ফেসবুক জানিয়েছে, লিবরা প্রাথমিকভাবে উন্নয়নশীল দেশগুলোর মানুষের মধ্যে অর্থ স্থানান্তরের কাজে ব্যবহার করা হবে। বিশেষ করে যেসব অঞ্চলের মানুষ ঐতিহ্যগত ব্যাংকিং সুবিধা থেকে এখনো বঞ্চিত রয়েছে, তাদের আর্থিক লেনদেনে কাজে লাগানো হবে।

বিশ্বব্যাপী লিবরার প্রচলন করতে চায় ফেসবুক। এজন্য লিবরা কমিউনিটি গঠনের উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি। লিবরা উন্নয়নে এরই মধ্যে ২৭ অংশীদার প্রতিষ্ঠান নিয়ে ‘লিবরা অ্যাসোসিয়েশন’ নামে একটি কমিউনিটি চালু করেছে প্রতিষ্ঠানটি। এ তালিকায় রয়েছে অসংখ্য করপোরেট আর্থিক প্রতিষ্ঠান, টেলিযোগাযোগ ও টেকনোলজি সার্ভিস প্রোভাইডার কোম্পানি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
ওয়াহিদ ভিউ (পঞ্চম তলা), পূর্ব জিন্দাবাজার,
সিলেট-৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.