Sylhet Today 24 PRINT

স্মার্টফোন চার্জ হবে মাত্র ৬ মিনিটে!

সিলেটটুডে ডেস্ক |  ২৬ আগস্ট, ২০১৫

স্মার্টফোন ব্যবহারকারীদের সবচেয়ে বড় সমস্যায় পড়তে হয় ডিভাইসের চার্জ ফুরিয়ে যাওয়া নিয়ে। এজন্য অনেকেই পকেটে চার্জার বা পোর্টেবল পাওয়ার ব্যাংক সঙ্গে নিয়ে ঘুরেন, যা বিরক্তিকর। তবে এবার মোবাইল ডিভাইসের চার্জ সমস্যার কার্যকরী সমাধান আসতে যাচ্ছে বলেই মনে করা হচ্ছে।

মাত্র ৬ মিনিটেই ফুল চার্জ হবে সেলফোনের ব্যাটারি। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি এবং বেইজিংয়ের সিনহুয়া বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষকের পক্ষ থেকে অ্যালুমিনিয়াম ফিল্ড ক্যাপসুলের মাধ্যমে এক ধরনের নতুন ব্যাটারি উন্নয়নের দাবি করা হয়েছে, যা ৬ মিনিটেই ফুল চার্জ হবে।

উন্নয়ন করা নতুন ব্যাটারির চার্জ ধারণক্ষমতা বর্তমান প্রচলিত লিথিয়াম আয়ন ব্যাটারির চেয়ে চার গুণ বেশি হবে বলেও দাবি গবেষকদের।

বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরেই সেলফোনের ব্যাটারিতে অ্যালুমিনিয়াম ব্যবহারের প্রচেষ্টা চালিয়ে আসছেন। কিন্তু বরাবরের মতোই বিভিন্ন প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয়েছে তাদের। কিন্তু বর্তমানে ওই প্রতিবন্ধকতাগুলো কাটিয়ে ওঠা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন তারা।

অ্যালুমিনিয়াম একটি উচ্চক্ষমতাসম্পন্ন পদার্থ কিন্তু এটিকে সংকুচিত করা যায়। এটি দ্বিগুণ চার্জ গ্রহণ এবং বর্জন করতে পারে। নতুন উদ্ভাবিত ব্যাটারিটিতে টাইটানিয়াম ডাই-অক্সাইডের সঙ্গে ন্যানো পার্টিক্যাল ব্যবহার করা হয়েছে, যা অ্যালুমিনিয়াম দিয়ে আবৃত। এটি ব্যাটারির নেগেটিভ চার্জ বহন করে।

এ গবেষণার সফল সমাপ্তি এবং নতুন ব্যাটারির উদ্ভাবন টেক দুনিয়ার জন্য ইতিবাচক বলেই মনে করছেন প্রযুক্তি বিশ্লেষকরা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.