Sylhet Today 24 PRINT

ডাটাবেজ রিসার্চে ১৭৯ কোটি টাকা বিনিয়োগ করছে হুয়াওয়ে

সিলেটটুডে ডেস্ক |  ২৩ সেপ্টেম্বর, ২০১৯

ডাটাবেজ ইন্ডাস্ট্রি ইকোসিস্টেমের সম্প্রসারণে একটি নতুন গবেষণা প্রোগ্রাম চালুর ঘোষণা দিয়েছে হুয়াওয়ে। চীনের বাণিজ্যিক নগরী সাংহাইয়ে অনুষ্ঠিত তিন দিনব্যাপী হুয়াওয়ে কানেক্ট ২০১৯ থেকে এই ঘোষণা দেওয়া হয়েছে।

‘গাউসডিবি গোল্ডেন সিডস ডেভেলপমেন্ট প্রোগ্রাম’ প্রকল্পের আওতায় হুয়াওয়ে গবেষণা খাত এবং বিশ্ববিদ্যালয়ের সাথে মিলে প্রশিক্ষণ, ইন্টার্নশিপ এবং কাজের সুযোগ তৈরি করার জন্য প্রায় ১৭৯ কোটি টাকা (২১.১৫ মিলিয়ন মার্কিন ডলার) বিনিয়োগ করবে।

বিভিন্ন কলেজ ক্যাম্পাসে হুয়াওয়ে ১০টি গাউসডিবি ইনোভেশন ল্যাব প্রতিষ্ঠা করার সিদ্ধান্ত নিয়েছে এবং ইতোমধ্যে কার্যক্রম শুরু করেছে ৪টি ল্যাবের।

ল্যাব চারটি যথাক্রমে ইস্ট চায়না নরমাল ইউনিভার্সিটি (ইসিএনইউ), ইউহান ইউনিভার্সিটি (ডব্লিউএইচইউ), চংকিং ইউনিভার্সিটি অব পোস্টস এন্ড টেলিকমিউনিকেশন্স (সিকিউইউপিটি) এবং ন্যাশনাল ইঞ্জিনিয়ারিং ল্যাবরেটরি ফর বিগ ডাটা সফটওয়্যার অব দ্যা শিংশুয়া ইউনিভার্সিটিতে (এনইএলবিডিএস) প্রতিষ্ঠা করা হয়েছে।

এ প্রসঙ্গে হুয়াওয়ের আইসিটি স্ট্র্যাটেজি এন্ড মার্কেটিং এর প্রেসিডেন্ট এবং এক্সিকিউটিভ ডিরেক্টর অব বোর্ড ডেভিড ওয়াং বলেন, আমাদের প্রাত্যহিক কাজ জীবনযাত্রার মানকে প্রতিনিয়ত পরিবর্তন করছে ডাটা এবং ইন্টেলিজেন্স। ডাটা একটি নতুন রিসোর্সে পরিণত হচ্ছে এবং ইন্টেলিজেন্স বৃদ্ধি করছে উৎপাদনশীলতা। আগামী ১০ বছরে ডাটা ও ইন্টেলিজেন্স কনভার্জেন্সের বিভিন্ন সমস্যাদি সমাধানের জন্য হুয়াওয়ে পুরোপুরি প্রস্তুত। এছাড়াও আমরা গাউসডিবি অবকাঠামো উন্মোচনের মাধ্যমে ডাটাবেস শিল্পকে এগিয়ে নিয়ে যাব এবং আসন্ন গাউসডিবি গোল্ডেন সিডস ডেভেলপমেন্ট প্রোগ্রামে আমরা শীর্ষ বিশ্ববিদ্যালয়ের সাথে কাজ করে আগামীর ডাটা অবকাঠামোর প্রতিভাদের খুঁজে বের করে তাদেরকে আরও দক্ষ করে তুলবো। আমরা গ্রাহক, অংশীদার এবং বিশ্ববিদ্যালয়গুলোর সাথে একটি উন্মুক্ত এবং সহযোগিতামূলক ইকোসিস্টেম তৈরি করতে প্রতিশ্রুতিবদ্ধ, যা প্রত্যেককে উপকৃত করবে এবং নিয়ে আসবে ব্যবসায়িক সাফল্য।

ডিজিটাল অর্থনৈতিক ব্যবস্থা হলো আধুনিক শিল্প বিপ্লবের অপর নাম, যা বৈশ্বিক অর্থনৈতিক ব্যবস্থা পরিবর্তনের সাথে সাথে সমাজকেও বদলে দিচ্ছে।

হুয়াওয়ের গ্লোবাল ইন্ডাস্ট্রি ভিশন (জিআইভি) রিপোর্ট ২০১৫ অনুযায়ী, বার্ষিক গ্লোবাল ডাটার ব্যবহারের পরিমাণ ১৮০ জেটাবাইট (জেডবি) এ পৌঁছে যাবে, যার মাধ্যমে এন্টারপ্রাইজগুলো তাদের উৎপাদিত ডাটার ৮৬ শতাংশ ডাটাকে পুঁজিতে রূপান্তর করতে পারবে। ডিজিটাল অর্থনৈতিক ব্যবস্থাকে স্বাগত জানিয়ে সে অনুযায়ী কাজ করা এন্টারপ্রাইজের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। হুয়াওয়ে ইন্ডাস্ট্রি পার্টনারদের সাথে কুনপেং ডেটা ইন্ডাস্ট্রি ইকোসিস্টেম তৈরিতে কাজ করে যাচ্ছে।

প্রতিটি ইন্ডাস্ট্রিতে অ্যাসসেন্ড এবং কুনপেং প্রসেসরের মাধ্যমে ডাটা অবকাঠামো এবং ইন্ডাস্ট্রি অ্যাপ্লিকেশন পরিচালনা করাই হুয়াওয়ের মূল লক্ষ্য।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.