Sylhet Today 24 PRINT

টুইটারে স্নোডেন, ব্যাপক সাড়া

সিলেটটুডে ডেস্ক |  ৩০ সেপ্টেম্বর, ২০১৫

‘এখন কি আমাকে শুনতে পাচ্ছেন?’ টুইট করে টুইটারে নিজেকে প্রকাশ করলেন পলাতক মার্কিন গোয়েন্দা কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেন। স্নোডেনের আরেক পরিচয় তিনি উইকিলিকস-এর মাধ্যমে গোপন নথি প্রকাশ করে বিশ্বব্যাপী আলোচিত-সমালোচিত হয়েছেন।

অ্যাকাউন্টে নিজের প্রোফাইল পরিচিতিতে স্নোডেন লিখেছেন, ‘আগে সরকারের জন্য কাজ করতাম। এখন আমি জনগণের জন্য কাজ করি।’

টুইটারে একাউন্ট খোলার অল্প সময়ের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছেন স্নোডেন। অ্যাকাউন্ট খোলার ৯ ঘণ্টার মধ্যেই ফলোয়ারের সংখ্যা ৭ লাখ ১০ হাজার ছাড়িয়ে যায়! কিন্তু এখন পর্যন্ত স্নোডেন নিজে ফলো করছেন শুধু একটা অ্যাকাউন্টকে - মার্কিন গোয়েন্দা সংস্থা এনএসএ-কে।

এনএসএ-তে কর্মরত অবস্থায়ই ২০১৩ সালে এই সংস্থা থেকে স্নোডেন বেশকিছু টপ সিক্রেট নথি গণমাধ্যমে ছেড়ে দেন। তার প্রকাশিত তথ্য নিয়ে প্রভাবশালী মার্কিন পত্রিকা গার্ডিয়ান রিপোর্ট করে যে, এনএসএ সরকারের হয়ে লাখ লাখ আমেরিকানের টেলিফোনে আড়ি পাতছে।

এনএসএ’র বৈশ্বিক নজরদারি বিষয়েও বিপুল পরিমাণ তথ্য ফাঁস করেন তিনি। এরপরই যুক্তরাষ্ট্র ছেড়ে পালিয়ে যান এডওয়ার্ড স্নোডেন। যাওয়ার আগে ১৭ লাখ অতি গোপন ডকুমেন্ট ডাউনলোড করে সঙ্গে নিয়ে যান তিনি।

স্নোডেন তার আরেকটি টুইট বার্তায় এ নিয়ে লিখেছেন, ‘নায়ক, বিশ্বাসঘাতক – আমি শুধু একজন নাগরিক, যার গলায় আওয়াজ আছে।’

স্নোডেনের আগে সবচেয়ে দ্রুত ১০ লাখ টুইটার ফলোয়ার পাওয়ার রেকর্ড ছিলো সাবেক অলিম্পিয়ান ও রিয়েলিটি টিভি তারকা কেইটলিন জেনারের দখলে; যিনি গত জুনে মাত্র ৪ ঘণ্টার কিছু বেশি সময়ে ১০ লাখ ফলোয়ার পেয়েছিলেন।

উল্লেখ্য, গোপন গোয়েন্দা তথ্য ফাঁসের গুরুতর অভিযোগে বর্তমানে মার্কিন আইনপ্রয়োগকারী সংস্থাগুলো স্নোডেনকে হন্যে হয়ে খুঁজছে। ধারণা করা হচ্ছে মার্কিন আইনের হাত থেকে বাঁচতে স্নোডেন এখন রাশিয়ার মস্কোতে অবস্থান করছেন। যুক্তরাষ্ট্রে বিচারের সম্মুখীন হলে তার ৩০ বছর কারাবাসের সাজা হতে পারে।

এদিকে যুক্তরাষ্ট্রের মহাকাশ পদার্থবিজ্ঞানী নিল ডি গ্রাস টাইসনের টুইটারের জবাবে কৌতুক করে নিজের দ্বিতীয় টুইটার বার্তায় স্নোডেন লেখেন, ‘এখন আমরা মঙ্গল গ্রহে পানি পেয়েছি! তোমরা কি মনে করো তারা সীমান্তে পাসপোর্ট চেক করবে?’

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.