Sylhet Today 24 PRINT

ডট বাংলা ও ডট বিডি নবায়নে বিলম্ব মাশুল মওকুফ

সিলেটটুডে ডেস্ক |  ০৫ এপ্রিল, ২০২০

বাংলা ভাষায় স্বীকৃত বাংলাদেশের জাতীয় ডোমেইন ডট বাংলা (.Bangla) ও ডট বিডি (.BD) নবায়নে বিলম্ব মাশুল মওকুফ করা হয়েছে।

করোনাভাইরাসের (কোভিড-১৯) বৈশ্বিক সংকটের সৃষ্ট প্রভাব বিবেচনায় বিটিসিএল রোববার এই সিদ্ধান্ত গ্রহণ করেছে। খবর বাসসের।

গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী ১ মার্চ থেকে ১ জুন ২০২০ পর্যন্ত বিলম্ব মাশুল ছাড়াই ডট বাংলা (.Bangla) ও ডট বিডি (.BD) নবায়ন করা যাবে। ইতোমধ্যে যে সকল গ্রাহক পহেলা মার্চের পর বিলম্ব মাশুলসহ ডোমেইন নবায়ন করেছেন তাদের বিলম্ব মাশুল ফেরত দেওয়া হবে।

এরআগে ২০১৮ সালের ৭ মার্চ থেকে ডট বাংলা (.Bangla) ও ডট বিডি (.BD) ডোমেইনের দাম কমিয়ে আনা হয়। সবার জন্য সহজলভ্য ও দেশী এক্সটেনশনে ডোমেইনের ব্যবহার বাড়াতেই মূলত ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের দিক নির্দেশনায় এই উদ্যোগ নেওয়া হয়।

ইতোপূর্বে এই দুটি ডোমেইন প্রিমিয়াম ক্যাটাগরিতে বার্ষিক বিক্রয় মূল্য ছিলো যথাক্রমে ৫ হাজার এবং ১৫ হাজার টাকা থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত। কিন্তু নূতন এ ঘোষণায় পূর্বমূল্য কমিয়ে সকলের জন্য একটি মাত্র ক্যাটাগরিতে বার্ষিক বিক্রয় মূল্য মাত্র ৮০০ টাকা নির্ধারণ করা হয়।

২০১৮ সালের মার্চ পর্যন্ত এক বছরে মাত্র ৪শত ৪২ জন গ্রাহক বা প্রতিষ্ঠান ডটবাংলা ডোমেইন ব্যবহার করেছেন, যাদের মধ্যে অধিকাংশেরই বিল বকেয়ার জন্য লাইন বিচ্ছিন্ন করে রাখা হয়। মূল্য হ্রাস করার পর গত দুই বছরেরও কম সময়ে ডোমেইন দুটির মোট গ্রাহক সংখ্যা ২৫ হাজার ৭ শ’ ২৪টিতে উন্নীত হয়েছে এবং সরকারি রাজস্ব বহুগুণ বৃদ্ধি পেয়েছে। ডটবাংলা ডোমেইন সহজ ও সুলভে বিক্রির জন্য ইতোমধ্যেই প্রমোশনাল সেল বিভাগ গঠিত হয়েছে এবং ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে ঘরে বসেই ডোমেইন নিবন্ধন করা সম্ভব।

ডোমেইন ডট বাংলা (.Bangla) ও ডট বিডি (.BD) নবায়ন ও নিবন্ধনের জন্য bdia.btcl.com.bd লিংকে সংশ্লিষ্টরা যোগাযোগ করতে পারেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.