Sylhet Today 24 PRINT

সেবা দিতে ফেসবুকের কৃত্রিম উপগ্রহ!

সিলেটটুডে ডেস্ক |  ০৬ অক্টোবর, ২০১৫

ফেসবুক

সারা বিশ্বে ইন্টারনেট সেবা পৌঁছানোর লক্ষ্যে internet.org নামে ফেসবুকের নেওয়া কর্মসূচির আওতায় আফ্রিকার দুর্গম অঞ্চলের সুবিধা বঞ্চিত লোকজনকে ইন্টারনেট সেবা দিতে মহাশূন্যে কৃত্রিম উপগ্রহ (স্যাটেলাইট) চালুর ঘোষণা দিয়েছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ।

২০১৬ সালের মধ্যেই প্রথম স্যাটেলাইটটি চালু করা সম্ভব হবে বলে জানিয়েছেন তিনি। খবর বিবিসির।
 
ফ্রান্সভিত্তিক ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান 'ইউটেলস্যাট' এর সঙ্গে অংশিদারিত্বের ভিত্তিতে এই স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে।
 
এ বিষয়ে জাকারবার্গ বলেন, 'পুরো বিশ্বকে এমনকি আমাদের গ্রহের বাইরেও ইন্টারনেট সংযুক্ত করতে কাজ করে যাচ্ছি আমরা। ফেসবুকের এই কর্মসূচির আওতায় নতুন কোনো প্রযুক্ত নয়; বরং বিদ্যমান স্যাটেলাইট প্রযুক্তিকেই কাজে লাগানো হবে। দুর্গম অঞ্চলের লোকজনকে ইন্টারনেটে সংযুক্ত করার ক্ষেত্রে প্রথাগত অবকাঠামো যথেষ্ট নয়; তাই আমাদের নতুন প্রযুক্তি উদ্ভাবন করতে হবে। গত এক বছর ধরে আমরা স্যাটেলাইট ও এয়ারক্রাফট ব্যবহার করে সুবিধা বঞ্চিত কমিউনিটিগুলোতে ইন্টারনেট সেবা পৌছানোর বিভিন্ন উপায় নিয়ে চিন্তা করেছি।'
 
২০১৬ সালের শেষার্ধে কৃত্রিম স্যাটেলাইটটি উৎক্ষেণ করা সম্ভব হবে বলে জানিয়েছে ইউটেলস্যাট। বর্তমানে পৃথিবীতে বিভিন্ন প্রতিষ্ঠান স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট সেবা দিয়ে আসছে; তবে ব্যয়বহুল হওয়ায় উন্নয়নশীল অনেক দেশের জনগণের পক্ষেই তা ব্যবহার করা সম্ভব হচ্ছে না।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.