Sylhet Today 24 PRINT

লকডাউন তুলে নিচ্ছে সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক |  ২৬ মে, ২০২০

সৌদি আরবে আগামী ২১ জুনের মধ্যে লকডাউন তুলে নেয়া হচ্ছে। তবে সংক্ষিপ্ত নিষেধাজ্ঞা থাকবে পবিত্র শহর মক্কায়। শহরটিতে বিকেল ৩টা থেকে সকাল ৬টা পর্যন্ত কারফিউ জারি থাকবে।

মঙ্গলবার (২৬ মে) সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, আগামী বৃহস্পতিবার থেকে মক্কা ছাড়া দেশের বাকি সব এলাকায় বিকেল ৩টা থেকে ভোর ৬টা পর্যন্ত জারি করা কারফিউতেও পরিবর্তন আনা হচ্ছে।

সরকারি-বেসরকারি উভয় খাতের কর্মীদেরই কাজে ফেরার অনুমতি দেওয়া হবে। এ ছাড়া অভ্যন্তরীণ ফ্লাইট চালু এবং দেশের মধ্যে ভ্রমণের ব্যাপারেও নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

তবে সেলুন, বিউটি পার্লার এবং খেলার মাঠ আগের মতোই বন্ধ থাকবে। ওমরাহ এবং আন্তর্জাতিক ফ্লাইট পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত স্থগিতই থাকছে।

সিদ্ধান্ত অনুযায়ী, দেশের বাকি সব এলাকায় ২৪ ঘণ্টার কারফিউ শিথিল হলেও পবিত্র মক্কা নগরী আগের মতোই ২৪ ঘণ্টার লকডাউনে থাকবে। পাশাপাশি দেশটিতে সামাজিক দূরত্ব মেনে চলতে কঠোর নির্দেশ দেওয়া হয়েছে। ৫০ জনের বেশি কোথাও জড়ো হওয়া যাবে না।

বিজ্ঞাপন

এর আগে, করোনা মহামারি নিয়ন্ত্রণে গত ২৩ মার্চ থেকে ২১ দিন দেশজুড়ে লকডাউন ঘোষণা করেন সৌদি বাদশা সালমান বিন আবদুল আজিজ আল সৌদ। পরে এ নিষেধাজ্ঞার মেয়াদ আরও বাড়ানো হয়।

তবে অর্থনৈতিক চাপ কমাতে এপ্রিলের শেষের দিকে লকডাউন শিথিলের সিদ্ধান্ত নেয় সৌদি সরকার। পবিত্র রমজান মাসে শপিংমলসহ সবধরনের পাইকারি ও খুচরা পণ্য বিক্রয়কেন্দ্রগুলো সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা রাখার অনুমতি দেয় প্রশাসন।

নির্দেশনায় বলা হয়, শপিংমল, দোকানে কিংবা সড়কে কোনো অবস্থাতেই পাঁচজনের বেশি এক জায়গায় জড়ো হওয়া যাবে না। এই আইন অমান্যকারীদের জন্য বিভিন্ন আকারের জরিমানার বিধান রেখেছে দেশটি।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যমতে, সৌদি আরবে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭৪ হাজার ৭৯৫ জন। মারা গেছেন ৩৯৯ জন। আর আক্রান্তদের মধ্যে ৪৫ হাজারেরও বেশি ইতিমধ্যেই সুস্থ হয়ে উঠেছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.