Sylhet Today 24 PRINT

২ জুন থেকে স্বাভাবিক জীবনে ফিরছে ফ্রান্স

চৌধুরী মারূফ, প্যারিস থেকে |  ২৯ মে, ২০২০

করোনা ভাইরাসের প্রভাব কাটিয়ে ২২ মে থেকে লকডাউন শিথিল করেছিল ফ্রান্স৷ তবে শিথিল হওয়া লকডাউন পরিস্থিতি আরও স্বাভাবিক করতে আগামী ২ জুন থেকে জনসাধারণের চলাফেরার জন্য আরও অনেক জনসমাগমের জায়গা খুলে দিচ্ছে ফ্রান্স সরকার।

বৃহস্পতিবার (২৮ মে) ফ্রান্সের প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপ জাতির উদ্দেশে দেওয়া ভাষণে করোনা ভাইরাস মোকাবেলায় লকডাউন শিথিল করে বেশিরভাগ অফিস আদালত, রেস্টুরেন্ট, বার, কফিশপ, মিউজিয়াম, পার্ক, প্রার্থনা কেন্দ্রগুলো খুলে দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছেন৷

বিজ্ঞাপন

ফ্রান্সের প্রধানমন্ত্রী ২৮ মে স্থানীয় সময় বিকেলে তার ভাষণে বলেন, আগামী ২ জুন থেকে পার্ক এবং বাগান সমস্ত স্কুল ও কলেজ, যাদুঘর এবং মনুমেন্টস (দর্শনার্থীদের মাস্ক পরা বাধ্যতামূলক),বার এবং রেস্টুরেন্টসমূহ; অরেঞ্জ জোনে কেবলমাত্র টেরাসে, গ্রিন জোন এ পারফরম্যান্স হল এবং থিয়েটার, গ্রিন জোনের ক্যাম্পোজিটস,গ্রিন জোন এর সুইমিংপুল, জিমনেশিয়াম ও স্পোর্টস হল খুলে দেওয়া হবে।

তিনি তার ভাষণে আরও জানান, আগামী ২২ জুন থেকে সিনেমা, সামার ক্যাম্পস,অরেঞ্জ জোনের পারফরম্যান্স হল ও থিয়েটার, অরেঞ্জ জোনের ক্যাম্পোজিটস, অরেঞ্জ জোনের সুইমিংপুল, জিমনেশিয়াম এবল স্পোর্টস হল খুলে দেওয়া হবে।

ফ্রান্স সরকারের প্রধানমন্ত্রীর ভাষণ থেকে জানা যায়,গ্রিন জোনের সকল বন্ধ হাই স্কুল পুনরায় খুলে দেয়া হবে। ফ্রেন্স ব্যাক এর সমস্ত মৌখিক পরীক্ষা বাতিল ঘোষণা করা হয়েছে।

তবে ফ্রান্স সরকার জানিয়েছে আগামী ১৫ জুন পর্যন্ত বন্ধ থাকবে ফ্রান্স সংলগ্ন ইউরোপীয় ইউনিয়নের সীমান্তগুলো।

এদিকে ফ্রান্স সরকার নতুন একটি আইন পাশ করেছে৷ আইনে বলা হয়েছে, করোনা ভাইরাস মোকাবেলায় কেউ যদি ব্যবহৃত মাস্ক বা হ্যান্ড গ্লাভস যত্রতত্র কেউ ফেলে দেন তাহলে তাকে ৩০০ ইউরো জরিমানা গুনতে হবে।

এদিকে ফ্রান্সে অনিয়মিত অভিবাসীদের নিয়মিত করার জন্য ২১০টি সংগঠন সরকারকে আহ্বান জানিয়েছে যার বাংলাদেশ কমিউনিটি ইন ফ্রান্সও (বিসিএফ) রয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.