Sylhet Today 24 PRINT

ফ্রান্সে অনিবন্ধিত অভিবাসীদের বিক্ষোভ, আটক ৯২

ফ্রান্স সংবাদদাতা |  ৩১ মে, ২০২০

সরকারের নিষেধাজ্ঞা উপেক্ষা করে ফ্রান্সে প্রায় তিন লক্ষাধিক অনিবন্ধিত অভিবাসীদের বৈধকরণ ও বিভিন্ন দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৩০ মে) দুপুরে রাজধানী প্যারিসের প্লাস দি মাদলিন ও অপেরা থেকে শুরু হওয়া বিক্ষোভ মিছিলে দু শতাধিক সংগঠনের কয়েক হাজার আন্দোলনকারী এবং ফ্রান্সে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের কয়েকটি সংগঠন এতে অংশগ্রহণ করে।

বিপুল সংখ্যক পুলিশী বেষ্টনীর মধ্যে দিয়ে যাত্রা করা বিক্ষোভ মিছিলটি ঐতিহাসিক রিপাবলিক চত্বরে এসে শেষ হয়। এ সময় সংক্ষিপ্ত সমাবেশে আয়োজনকারীরা বক্তব্য দেন। পরে আইন অমান্য করায় পুলিশ ৯২ জনকে গ্রেপ্তার করে।

করোনা মহামারিকালে সম্প্রতি ফ্রান্সের শতাধিক সংসদ সদস্য ও সিনেটর দেশের অনিবন্ধিত অভিবাসীদের বৈধকরণের জন্য প্রধানমন্ত্রী বরাবর আবেদন করলে, সরকারের পক্ষে থেকে তা নাকচ করে দেয়া হয়। বর্তমানে করোনাকালীন স্বাস্থ্য ঝুঁকির কারণে ফ্রান্সে ১০ জনের অধিক লোক সমাগমে নিষেধাজ্ঞা থাকার কারণে প্রশাসনের পক্ষ থেকে এ সমাবেশের অনুমতি দেয়া হয়নি। এরই প্রেক্ষিতে শনিবার বিক্ষোভ কর্মসূচির ডাক দেয় অনিবন্ধিত অভিবাসী আন্দোলনকারীরা।

কিন্তু সরকারের পক্ষ থেকে এই কর্মসূচিতে নিষেধাজ্ঞা আরোপ করলে আন্দোলনকারীরা তা উপেক্ষা করে পূর্বনির্ধারিত কর্মসূচিতে যোগদানের জন্য প্ল্যাকার্ড, ফেস্টুন ব্যানার নিয়ে প্লাস দি মাদলিন ও অপেরা চত্বরে ধাপে ধাপে জড়ো হন। এ সময় পুলিশ তাদেরকে নিবৃত করতে চাইলে আন্দোলনকারীরা বৈধকরণের বিভিন্ন শ্লোগান দিয়ে পুরো এলাকা প্রকম্পিত করে তোলে। এ সময় সংক্ষিপ্ত পরিসরে নেতৃবৃন্দ বক্তব্য দেন।

পরে বিক্ষোভকারীরা মিছিল নিয়ে ঐতিহাসিক রিপাবলিক চত্বরের দিকে অগ্রসর হয়। এ সময় বিপুল সংখ্যক পুলিশ মিছিলটি ব্যারিকেড দিয়ে সামনের দিকে নিয়ে যায়। অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে হেলিকপ্টার দিয়ে মিছিলটির গতিবিধি নজদারীতে রাখা হয়। এক পর্যায়ে রিপাবলিক চত্বরে কয়েক হাজার আন্দোলনকারী জড়ো হয়ে শ্লোগানে শ্লোগানে মুখরিত করে তোলেন পুরো এলাকা। সংক্ষিপ্ত পরিসরে পরবর্তী করণীয় ব্যাপারে বক্তব্য প্রদান করেন আয়োজক নেতৃবৃন্দ।

পরে পুলিশ রিপাবলিক চত্বর ছেড়ে চলে যাবার জন্য কয়েকদফা মাইকে ঘোষণা প্রদান করলে আন্দোলনকারীরা তাতে কর্ণপাত না করায়, পুলিশ পুরো রিপাবলিক চত্বর ঘেরাও করে টিয়ারশেল নিক্ষেপ করে। এ সময় টিয়ারশেল ঝাঁঝালো ধোঁয়ায় আন্দোলনকারীরা দিকবিদিক ছুটতে করতে থাকেন। এ সময় পুলিশ ৯২ জনকে আইন অমান্য করায় গ্রেপ্তার করে।

এ আন্দোলনে অন্যান্য দেশের নাগরিকদের সাথে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি অংশগ্রহণ করে সমাবেশে একাত্মা প্রকাশ করেন। এদের মধ্যে প্যারিস বাংলা প্রেস ক্লাব ফ্রান্স, ইপিএস বাংলা, অফিওরা, বাংলাদেশী শ্রমিক গ্রুপ, বিসিএফসহ বেশ কয়েকটি সংগঠন।

এদিকে আগামী ২০ জুন একই দাবিয়ে পুনরায় বিক্ষোভ সমাবেশের আহবান জানিয়েছে আয়োজকরা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.