Sylhet Today 24 PRINT

অ্যান্টিফাকে ‘সন্ত্রাসী সংগঠন’ ঘোষণা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক |  ০১ জুন, ২০২০

যুক্তরাষ্ট্রভিত্তিক ফ্যাসিজমবিরোধী আন্দোলনের পথিকৃৎ র‍্যাডিকেল বামপন্থীদের সংগঠন অ্যান্টি ফ্যাসিস্ট অ্যাকশনকে (অ্যান্টিফা) 'সন্ত্রাসী সংগঠন' হিসেবে তালিকাভুক্ত করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটার বার্তায় এ কথা জানিয়েছেন। খবর দ্য ইন্ডিপেন্ট।

এর আগে যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিস শহরে কৃষ্ণাঙ্গ জর্জ ফয়েডের পুলিশি হেফাজতে মৃত্যুকে কেন্দ্র করে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। ওই বিক্ষোভ কঠোর হাতে দমন করায় ন্যাশনাল গার্ডকে অভিবাদন জানান প্রেসিডেন্ট ট্রাম্প।

বিজ্ঞাপন

এদিকে প্রেসিডেন্ট ট্রাম্পের ঘোষণার প্রতিধ্বনি শোনা যায় দেশটির অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বারের কথায়।

বিচার বিভাগীয় এক বিবৃতিতে তিনি জানান, শান্তিপূর্ণ বিক্ষোভকে সহিংস করে তোলে অ্যান্টিফা। যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে তাদের নেতৃত্বে সহিংসতা, লুটতরাজ এবং নৈরাজ্য পরিচালিত হয়।

তিনি আরও বলেন, বামপন্থি উগ্রবাদীদের সংগঠন অ্যান্টিফা মানুষের বিক্ষুব্ধ জমায়েতকে কৌশলে নৈরাজ্যের পথে পরিচালিত করে। তাদের উস্কানিতেই অগ্নিসংযোগ এবং লুটতরাজের মতো ঘটনা ঘটেছে।

এদিকে মিনিয়োপোলিসের মেয়র জ্যাকব ফ্রে এক টুইটার বার্তায় জানিয়েছেন, এ অঞ্চলকে অশান্ত করতে জর্জ ফ্রয়েডের মৃত্যুর বিষয়টি নিয়ে আন্তর্জাতিক হোয়াইট সুপ্রিমিস্টদের কোনো চক্রান্ত থাকতে পারে।

এছাড়াও আমেরিকার বিভিন্ন বড় শহরগুলোতে জর্জ ফ্রয়েডের পুলিশি হেফাজতে মৃত্যুকে কেন্দ্র করে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। বিক্ষোভ দমনে পুলিশের কঠোর অবস্থানের পাশাপাশি সেনা সমাবেশের পরিকল্পনার কথাও জানিয়েছে স্থানীয় গণমাধ্যমগুলো।

অন্য দিকে পুলিশি নির্যাতনের প্রতিবাদে সপ্তাহব্যাপী প্রতিবাদ বিক্ষোভ অব্যাহত আছে আমেরিকার ব্রুকলিন, আটলান্টা, ওয়াশিংটন ডিসি এবং শিকাগো শহরে। শহরগুলোতে বিক্ষোভকারী এবং আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে দফায় দফায় সংঘর্ষের খবর পাওয়া গেছে।

এ ব্যাপারে ফ্লোরিডার রিপাবলিকান দলীয় সিনেটর মার্কো রুবিও এক টুইটার বার্তায় জানিয়েছেন, র‍্যাডিকেল বামপন্থিদের সংগঠন অ্যান্টিফা বর্তমানে বুগলু নাম নিয়ে এই বিক্ষুব্ধ পরিস্থিতির সুযোগ নিচ্ছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.