Sylhet Today 24 PRINT

বোস্টনে কলম্বাসের ভাস্কর্য ভাঙচুর আন্দোলনকারীদের

সিলেটটুডে ডেস্ক |  ১২ জুন, ২০২০

পুলিশের নির্যাতনে মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর দেশটিতে গড়ে ওঠা বর্ণবাদ বিরোধী আন্দোলনে এবার ক্রিস্টোফার কলম্বাসের একটি ভাস্কর্যের মাথা ভেঙ্গে দিয়েছেন আন্দোলনকারীরা।

দেশটির ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের প্রধানতম শহর বোস্টনের কেন্দ্রস্থলে অবস্থিত এই ভাস্কর্যটি কলম্বাসের অন্যান্য ভাস্কর্যের মতোই বিতর্কিত ছিল।

বোস্টন পুলিশ বলেছে, তারা এই ঘটনায় সতর্ক হয়েছে। এ বিষয়ে তদন্তও চলছে তবে কাউকেই এখনো গ্রেপ্তার করা হয়নি।

বুধবার সকালে স্থানীয় এক নারী জগিং করতে গিয়ে কলম্বাসের ভাস্কর্যের শিরশ্ছেদের বিষয়টি খেয়াল করেন।

নিজের নাম না প্রকাশের অনুরোধ জানিয়ে তিনি গণমাধ্যমকে বলেন, "ব্ল্যাক লাইভ ম্যাটার্স আন্দোলনের অংশ হিসেবে আমি এই বিষয়টিকে ইতিবাচকভাবেই নিচ্ছি। কৃষ্ণাঙ্গদের মতো আমেরিকার আদিবাসীদের সঙ্গে এ দেশ অন্যায় করে এসেছে। আমি মনে করি, এই আন্দোলন বেশ শক্তিশালী এবং ভাস্কর্যের মাথা ফেলে দেওয়ার বিষয়টি প্রতীকী।"
ভাস্কর্যের শিরশ্ছেদের ঘটনায় নিন্দা জানিয়েছে বোস্টনের মেয়র মার্টি ওয়ালস। তবে তিনি এটাও বলেছেন যে, শীঘ্রই ভাস্কর্যটি সেখান থেকে সরিয়ে ফেলা হবে।

এর আগে গত মঙ্গলবার রাতে দেশটির ভার্জিনিয়া অঙ্গরাজ্যের রিচমন্ডের বির্ড পার্কে ক্রিস্টোফার কলম্বাসের একটি ভাস্কর্যকে আন্দোলনকারীরা যুক্তরাষ্ট্রের একটি পতাকা দিয়ে মুড়িয়ে তাতে আগুন ধরিয়ে তারপর পার্শ্ববর্তী একটি লেকে ফেলে দেয়।

পুলিশের নির্যাতনে মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর থেকে যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন শহরে এর বিচারের দাবিতে আন্দোলনে নেমেছে সাধারণ মানুষ।

গত ২৫ মে যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিস শহরে কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েডকে গাড়ি থেকে নামিয়ে ঘাড়ের ওপর পা দিয়ে প্রায় নয় মিনিট চেপে ধরে রাখেন শ্বেতাঙ্গ এক পুলিশ। ঘটনার এক পর্যায়ে দম বন্ধ হয়ে মারা যান ৪৬ বছর বয়সী ফ্লয়েড।

বহু জাতির সংমিশ্রণে গড়ে ওঠা দেশ যুক্তরাষ্ট্রের সাম্রাজ্যবাদী অতীতের ধারক হিসেবে গড়ে ওঠা ভাস্কর্য ও স্থাপনা নিয়ে আপত্তি তুলেছেন অনেকেই। এরমধ্যেই আন্দোলনকারীরা রাজতন্ত্র ও দাসপ্রথার প্রতীক হিসেবে বিবেচিত ভাস্কর্যগুলোকে ভেঙ্গে ফেলছে।

১৪৫১ সালে ইতালির জেনোয়া শহরে জন্ম নেওয়া ক্রিস্টোফার কলম্বাস আটলান্টিক পাড়ি দিয়ে ইউরোপিয়ানদের মধ্যে সবার আগে আমেরিকায় পৌঁছান। ১৪৯২ সালের ১২ অক্টোবর তিনি আমেরিকায় পৌঁছান যেখানে ইউরোপীয়রা পরবর্তীতে উপনিবেশ স্থাপন করে। কলম্বাসের এই যাত্রাকে স্মরণীয় রাখতে প্রতিবছর মার্কিন যুক্তরাষ্ট্রে এই দিনে কলম্বাস দিবস পালন করা হয়। দিনটি যুক্তরাষ্ট্রে সরকারি ছুটির দিন।

তবে যুক্তরাষ্ট্রের অনেকগুলো শহর দেশটির আদিবাসীদের প্রতি সম্মান দেখিয়ে ইতোমধ্যেই কলম্বাস ডে পালন করে না। তবে এ তালিকায় নেই নিউ ইয়র্ক এবং বোস্টনের মতো ইতালীয়- বংশোদ্ভূত সম্প্রদায় সংখ্যাগরিষ্ট শহরগুলো।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.