Sylhet Today 24 PRINT

হাইড্রোক্সিক্লোরোকুইন নিয়ে গবেষণা স্থগিত করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক |  ১৮ জুন, ২০২০

করোনাভাইরাস চিকিৎসায় ‘হাইড্রোক্সিক্লোরোকুইন’ নিয়ে গবেষণা স্থগিত করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও)। বিভিন্ন দেশে ওষুধটির পরীক্ষামূলক প্রয়োগে কোনো সুফল পাওয়া যায়নি বলে বুধবার এ সিদ্ধান্ত জানায় ডব্লিওএইচও। এর মাত্র ১০ দিন আগে দেওয়া সিদ্ধান্ত পরিবর্তন করল সংস্থাটি। ওষুধটি নিয়ে যেন ঘুরপাক খাচ্ছে এই জাতিসংঘ সংস্থা।

এরইমধ্যে ডেক্সামেথাসন ওষুধটি করোনা চিকিৎসায় প্রমাণিত হওয়ায় সেটিকে স্বাগত জানিয়েছে ডব্লিওএইচও। খবর বিবিসির।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, বেশ কিছু গবেষণায় দেখা গেছে, হাসপাতালে ভর্তি করোনা রোগীর ক্ষেত্রে মৃত্যুর হার কমাতে কোনো ভূমিকাই রাখতে পারেনি হাইড্রোক্সিক্লোরোকুইন।

সংস্থার বিশেষজ্ঞ আনা মারিয়া হেনাও-রেসট্রেপো বুধবার সংবাদ ব্রিফিংয়ে বলেন, হাইড্রোক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক প্রয়োগ বন্ধ করা হয়েছে। তিনি আরও বলেন, কিছু গবেষণায় জানা গেছে ওষুধটি কোভিড আক্রান্ত রোগীদের হৃদরোগ এবং মৃত্যুঝুঁকি আরও বাড়ায়। তাই সতর্কতার অংশ হিসেবে বিশ্বের বিভিন্ন দেশে এটির পরীক্ষামূলক সেবন সাময়িকভাবে বন্ধ করা হয়েছে।

বিজ্ঞাপন

করোনাভাইরাস বা কভিড-১৯ এর চিকিৎসায় বিশ্বের বিভিন্ন দেশে শতাধিক প্রতিষ্ঠান ওষুধ তৈরির জন্য গবেষণা চালিয়ে যাচ্ছে। নতুন ওষুধ নিয়ে কাজ করার পাশাপাশি পুরনো বিভিন্ন ওষুধও পরীক্ষামূলক প্রয়োগ করা হচ্ছে। পুরাতন ওষুধগুলোর মধ্যে আলোচনায় রয়েছে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন।

গত মার্চে করোনা চিকিৎসায় বিভিন্ন দেশ এ ওষুধটির পরীক্ষামূলক প্রয়োগ শুরু করে। এমনকি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও এ ওষুধের পক্ষ নেন। স্বাস্থ্য কর্মকর্তাদের সতর্কবার্তা উপেক্ষা করে প্রেসিডেন্ট ট্রাম্প বারবারই ওষুধটির পক্ষে প্রচারণা চালিয়েছিলেন। তিনি নিজেও সেবন করেছেন ওষুধটি।

তবে সম্প্রতি মেডিকেল জার্নাল দ্য ল্যানসেট জানায়, করোনা চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহার করলে তা কোন কাজে তো আসেই না, উল্টো রোগীর মৃত্যুঝুঁকি বাড়ায়। ম্যালেরিয়া, লিউপাস বা আর্থ্রারাইটিসের মতো উপসর্গের ক্ষেত্রে ওষুধটি কার্যকর। কিন্তু করোনার ক্ষেত্রেও যে সফল- এমন কোন প্রমাণ মেলেনি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.