Sylhet Today 24 PRINT

ময়নাতদন্তের সময় বেঁচে উঠলেন ‘মৃত’ ব্যক্তি!

সিলেটটুডে ডেস্ক |  ১২ অক্টোবর, ২০১৫

ভারতের একটি হাসপাতালে এক ব্যক্তিকে মৃত ঘোষণার পর ময়নাতদন্তের সময় আবারো বেঁচে উঠলেন তিনি! রোববার দেশটির সিওন হাসপাতালে এই অদ্ভূত ঘটনা ঘটে।

ঘটনার শুরু এসটি বাসস্টেশন থেকে। যেখানে একজন লোকের অচেতন হয়ে পড়ে থাকার খবর পেয়ে ছুটে আসে পুলিশ। তৎক্ষণাত তাকে নিকটবর্তী হাসপাতালে নিয়ে গেলে হাসপাতালের প্রধান স্বাস্থ্য কমকর্তা ড. রোহান রোহেকার তাকে মৃত ঘোষণা করেন। এরপর হাসপাতালে ক্যাজুয়ালটি ওয়ার্ডে দুই ঘণ্টা মরদেহ রাখার নিয়ম থাকলেও তার ময়নাতদন্তের নির্দেশ দেন সেই ডাক্তার।

অথচ রোগীর জ্ঞান ফিরে আসতে পারে এমন ধারণায় ওই দুই ঘণ্টা ক্যাজুয়ালটি ওয়ার্ডেই রাখাটা স্বাভাবিক ঘটনা ছিলো। একজন পুলিশ কর্মকর্তা জানান, ‘মরদেহ সাদা কাপড় দিয়ে ঢাকা ছিলো এবং তাকে মৃত ঘোষণা করে ফেলেছিলো ডাক্তার।

এরপর মরদেহটি লাশঘরে নিয়ে যাওয়া হয়। সেখানে থেকেই ময়নাতদন্তের জন্য নিয়ে যাওয়ার কথা ছিলো। কিন্তু সেসময় ঐ ব্যক্তির শ্বাস-প্রশ্বাস লক্ষ্য করে লাশঘরের কর্মচারী সুভাষ ও সুরেন্দর। সুভাষ বলেন, ‘মৃতব্যক্তি নিশ্বাস নিচ্ছিলো। তার ফুসফুস চলছিলো!’

হাসপাতাল সূত্রে জানা যায়, ময়নাতদন্ত শুরুর আগেই জেগে ওঠন সেই মৃত ব্যক্তি। স্টাফরা যখন ক্যাজুয়ালটি বিভাগে এই কথা জানাতে যান, তখন ড. রোহান লাশঘরে গিয়ে মৃত ঘোষণার সকল কাগজপত্র ছিড়ে ফেলেন। এমনকি তাকে যে ক্যাজুয়াটি বিভাগে নেয়ার কথা ছিলো সেই প্রমাণও ‍মুছে ফেলেন তিনি।

এর মাঝেই দুর্ঘটনার মামলা দায়ের করতে হাসপাতালে আসে পুলিশ। কিন্তু তারা যখন লাশঘরে যান তারা জানতে পারেন যে মৃত ব্যক্তি বেঁচে উঠেছেন এবং চিকিৎসা নিচ্ছেন।

জ্যেষ্ঠ পুলিশ পরিদর্শক ইয়েশুদাস গোর্দে হাসপাতালে আসলেও ডাক্তাররা তাকে প্রবেশ বাধা দেন এবং মৃত ঘোষণার ডায়রি দেখাতে অস্বীকৃতি জানান। পুলিশ জানায়, ডাক্তাররা বলতে চাননি যে তারা কাগজগুলো কোথায় ছিড়ে ফেলেছেন।

গোর্দে বলেন, ‘এটি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। ডাক্তারের অবহেলায় একজন প্রাণ হারাতে বসেছিলো। আমরা যখন জানতে পারি যে মৃত ঘোষণার পরও রোগী বেঁচে আছেন আমরা খুবই অবাক হই। আমরা সিওন হাসপাতালের ডিনের কাছে আবেদন করেছি যেন এই বিষয়ে তদন্ত করে আমাদের রিপোর্ট দেয়া হয়। সেই রিপোর্টের ভিত্তিতেই আমরা ব্যবস্থা নেবো।’

হাসপাতালের ডিন ড. সুলেমান মার্চেন্ট জানান, রোগীর পালস ভুল করা কোনো ডাক্তারের জন্য অস্বাভাবিক নয়। বিশেষ করে যখন কোনো রোগী শকে থাকে। এজন্যই রোগীকে ক্যাজুয়াল ওয়ার্ডে রাখা হয়।

তবে সেই রোগীর কোনো পরিচয় এখনো জানানো যায়নি। পুলিশ জানায়, তার আনুমানিক বয়স ৪৫ বছর। বর্তমানে সেই হাসপাতালেই চিকিৎসাধীন আছেন তিনি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.